×

শিক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্থগিত পরীক্ষা সেপ্টেম্বরে শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ১১:৩১ এএম

আগামী সেপ্টেম্বর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ স্থগিত পরীক্ষা শুরু করতে যাচ্ছে। করোনাভাইরাসের পরিস্থিতি বিবেচনায় রেখে এক আসন খালি রেখে জেড পদ্ধতিতে কেন্দ্রের আসন বিন্যাস করা হবে। এছাড়া, সবাইকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করার জন্য অনুরোধ করা হয়েছে।

সোমবার (৩০ আগস্ট) রাতে পরীক্ষা গ্রহণ সংক্রান্ত নির্দেশাবলী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত পরীক্ষা গ্রহণ সংক্রান্ত নির্দেশনাবলীতে বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা গ্রহণ এবং পরীক্ষায় অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করার জন্য অনুরোধ করা হচ্ছে।

একইসঙ্গে পরীক্ষা কেন্দ্রে দুই জন পরীক্ষার্থীর মধ্যে অন্তত ৩ ফুট দূরত্ব বজায় রেখে (আসন বিন্যাসের নমুনা-১ অথবা আসন বিন্যাসের নমুনা-২ এর অনুরূপভাবে) আসন ব্যবস্থা করতে হবে। প্রয়োজনে এক্ষেত্রে কর্তৃপক্ষের অনুমতি নিয়ে ভেন্যু কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা যাবে।

নির্দেশনায় আরও বলা হয়, সব শিক্ষক, পরীক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারী মাস্ক পরিধান করে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করবে। যথাযথ নিয়মে মাস্ক পরতে হবে এবং মাস্ক ছাড়া কেউ পরীক্ষা কেন্দ্র প্রবেশ করতে পারবে না। শুধুমাত্র পরীক্ষার্থীর পরিচয় নিশ্চিত করার জন্য সাময়িক মাস্ক খোলা যাবে।

নির্দেশনায় বলা হয়, পরীক্ষা কেন্দ্রে প্রবেশের আগে হাত ধোয়ার জন্য প্রয়োজনীয় সাবান এবং পানির ব্যবস্থা রাখতে হবে। প্রয়োজনে হ্যান্ড স্যানিটাইজার ব্যবস্থা রাখতে হবে।

উল্লেখ্য, দেশের করোনাভাইরাস পরিস্থিতি অবনতি হওয়ায় সরকারি নির্দেশনা মোতাবেক গত মার্চ মাসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান বিভিন্ন পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়।

তবে বর্তমানে কোভিড-১৯ পরিস্থিতির কিছুটা উন্নতির ফলে এবং টিকাদান কার্যক্রম সম্প্রসারণ ও সর্বোপরি শিক্ষার্থীদের ভবিষ্যৎ বিবেচনা করে স্থগিত পরীক্ষাসমূহ নেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App