×

সারাদেশ

গাইবান্ধায় বন্যার অবনতি, ২৫ হাজার মানুষ পানিবন্দি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ০৩:০৫ পিএম

গাইবান্ধায় বন্যার অবনতি, ২৫ হাজার মানুষ পানিবন্দি

বন্যা পরিস্থিতির অবনতির ফলে রাস্তাঘাট ডুবে যাওয়ায়সহ অন্তত ২৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। ছবি: ভোরের কাগজ

কয়েকদিনের প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গাইবান্ধার সব গুলো নদ-নদীর পানি অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে।

গত ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্রের পানি ১৩ সেন্টিমিটার বেড়ে আজ সকাল ৯টায় বিপদসীমার ২৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া তিস্তায় পানি কমলেও ঘাঘট ও করতোয়া নদীর পানি বিপদসীমার কাছ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলার সাঘাটা, ফুলছড়ি, সদর ও সুন্দরগঞ্জ উপজেলার মধ্যদিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র, তিস্তা ও যমুনা নদী বেষ্টিত ফুলছড়ি উপজেলার ফুলছড়ি, গজারিয়া, খাটিয়ামারী ইউনিয়নের চরাঞ্চল, যমুনা নদীবেষ্টিত সাঘাটা উপজেলার হলদিয়া, চিনিরপটল, পালপাড়া, পবনতাইড়, থৈকরপাড়া, বাঁশহাটা, চকপাড়া, মুন্সিরহাট, গোবিন্দ, নলছিয়া ও তিস্তা নদী বেষ্টিত এলাকা।

এছাড়া সুন্দরগঞ্জ উপজেলার চন্ডিপুর, তারাপুর, কাপাসিয়া, বেলকা, হরিপুর ও শ্রীপুর এবং সদর উপজেলার কামারজানি ও মোল্লারচর ইউনিয়নের বেশিরভাগ এলাকার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। রাস্তাঘাট ডুবে যাওয়ায় এসব এলকার অন্তত ২৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

গবাদী পশু নিয়ে চরম দুশ্চিন্তায় আছে এসব এলাকার লোকজন। অনেকে গবাদী পশু নিয়ে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছেন। বন্যার কারণে সাঘাটা, ফুলছড়ি, সদর ও সুন্দরগঞ্জ উপজেলার চরাঞ্চলের পাট, পটল, কাঁচামরিচ ও শাক-সবজির ক্ষেতসহ সদ্য রোপণকৃত আমন ক্ষেত তলিয়ে গেছে।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শোখলেছুর রহমান জানিয়েছে, ব্রহ্মপুত্রের পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ব্রহ্মপুত্র বন্যা নিয়ন্ত্রন বাধের ভিতরে নদ-নদী বেষ্টিত গাইবান্ধার ফুলছড়ি, সাঘাটা ও সদর উপজেলার চরগুলোর বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে বলে আশংকা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App