×

খেলা

কিউই বধে বুধবার মাঠে নামবে টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ০৮:৪২ পিএম

কিউই বধে বুধবার মাঠে নামবে টাইগাররা

নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে অনুশীলনে ঘাম ঝরান টাইগাররা

কিউই বধে বুধবার মাঠে নামবে টাইগাররা

বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে অনুশীলনে নিউজিল্যান্ড

বাংলাদেশ-নিউজিল্যান্ড পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ বুধবার (১ সেপ্টেম্বর) মাঠে গড়াচ্ছে। বিকাল ৪টায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হওয়া এ ম্যাচ সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস ও গাজী টিভি। নিউজিল্যান্ডের বিপক্ষে টাইগারদের ওয়ানডে সিরিজ জয়ের সফলতা থাকলেও নেই টি-টোয়েন্টি সিরিজ জয়ের অভিজ্ঞতা। ১০টি টি-টোয়েন্টি ম্যাচে কিউইদের বিপক্ষে হারলেও বুধবার ১১তম ম্যাচে মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনীর সামনে জয়ের হাতছানি। ঘরের মাঠে টাইগাররা সব সময়ই ফেভারিট। বাঘা বাঘা দলকে হারানোর অভিজ্ঞতায় সমৃদ্ধ লাল-সবুজের প্রতিনিধিরা এবার টি-টোয়েন্টি সিরিজে কিউইদের দ্বিতীয় সারির দলের মোকাবিলা করছে।

বিশ্বকাপের জন্য নিউজিল্যান্ড মূল দল না পাঠিয়ে দ্বিতীয় দল পাঠিয়েছে। অন্যদিকে রাসেল ডমিঙ্গোর শিষ্যরা বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে এ সিরিজকে প্রস্তুতির জন্য মোক্ষম সুযোগ হিসেবে দেখছেন। টাইগাররা অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ম্যাচে টি-টোয়েন্টি সিরিজ জিতে র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটানোর সুযোগের পূর্ণতা দিতে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলে এক লাফে ১০ থেকে র‌্যাঙ্কিংয়ে পাঁচে পৌঁছে যাবে। কিউই বধের মাধ্যমে মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী বিশ্বকাপের আগে নিজেদের আত্মবিশ্বাস বাড়িয়ে নিতে মরিয়া। নিউজিল্যান্ড বধের যাবতীয় পরিকল্পনা আগেই সাজিয়ে রেখেছে লাল-সবুজের প্রতিনিধিরা। বুধবার প্রথম ম্যাচে তা বাস্তবায়নের পালা।

[caption id="attachment_305136" align="aligncenter" width="1280"] বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে অনুশীলনে নিউজিল্যান্ড[/caption]

বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের উইকেট নিয়ে চারদিকে নানামুখী আলোচনা চলছে। জাতীয় দলের সাবেক ক্রিকেটার আফতাব আহমেদ ভোরের কাগজকে জানান, সিরিজ জিততে অবশ্যই স্লো উইকেট বানানো উচিত। যে উইকেটে অস্ট্রেলিয়াকে হারিয়েছি সেই রকম উইকেটে খেললে টাইগাররা অনায়াসে ম্যাচ জিতবে। কন্ডিশনের সুবিধা সব দেশই নিয়ে থাকে। আমরা কেন নেব না? সামনে যেহেতু বিশ্বকাপ তাই সিরিজ নিশ্চিত হওয়ার পর দুই এক ম্যাচ স্পোর্টিং উইকেটে আয়োজন করলে খেলোয়াড়দের প্রস্তুতিতে তা বেশ কাজে দেখে। ওমান এবং আরব আমিরাতে খেলা হবে স্পোর্টিং উইকেটে।

নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে টাইগার বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করলে ক্রিকেটাররা স্বস্তিতে খেলতে পারত বলে সোমবার মন্তব্য করেছিলেন লাল-সবুজের প্রতিনিধিদের কোচ রাসেল ডমিঙ্গো।

মঙ্গলবার সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, বিশ্বকাপ দল মোটামুটি পুরোপুরি ঠিক করা হয়েছে, অল সেট। কোচ এবং আমার কথা হয়েছে। নির্বাচকরা আশা করি দলটা খুব তাড়াতাড়ি দিয়ে দেবেন। এটা হয়তো বা ভালো হতো, যদি সিরিজের আগে দলটা দিয়ে দেয়া হতো। তাহলে ক্রিকেটাররা নির্ভার থাকতে পারত। কিন্তু আমার মনে হয়, এটা আমাদের নিয়ন্ত্রণের মধ্যে নেই। আমাদের কাজ ক্রিকেট খেলা। মাঠে আমরা নিজেদের কতটুকু মেলে ধরতে পারি এই জিনিসগুলো আমাদের ক্রিকেটার হিসেবে চিন্তা করা উচিত।

বুধবার টাইগারদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ড দলের নেতৃত্ব দেবেন টম লাথাম। প্রায় ৯ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার তার, তবে এই ফরম্যাটে তিনি ম্যাচ খেলেছেন মোটে ১৩টি। সবশেষ যে ৪৫ মাস টি-টোয়েন্টিতে জাতীয় দলের জার্সি গায়ে চাপাতে পারেননি সেটিও ভুলে গেছেন তিনি। লাথাম বলেন, যেভাবে সূচি করা হয়, সেই হিসেবে ওয়ানডে ও টেস্ট ছাড়া অন্য কিছু খেলার সুযোগ নেই। আমি নিশ্চিত না কবে শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছি। হবে হয়তো দুই বছর আগে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App