×

অর্থনীতি

‘করোনার ক্ষতি কাটাতে এসএমইতে আরও ২০ হাজার কোটি টাকা প্রয়োজন’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ০৬:৫৪ পিএম

‘করোনার ক্ষতি কাটাতে এসএমইতে আরও ২০ হাজার কোটি টাকা প্রয়োজন’

করোনা পরবর্তী ক্ষতি কাটিয়ে উঠতে এসএমই খাতের জন্য সরকারের নীতি সহায়তার আরো অন্তত ২০ হাজার কোটি টাকা বরাদ্দ দেয়া প্রয়োজন বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান।

মঙ্গলবার (৩১ আগস্ট) এসএমই ফাউন্ডেশন এবং এফইএস বাংলাদেশ আয়োজিত ‘দি ফিউচার অব এসএমই আফটার দি করোনা ক্রাইসিস: চ্যালেঞ্জেস এন্ড অপরচুনিটিস’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ সুপারিশ তুলে ধরেন তিনি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পসচিব জাকিয়া সুলতানা।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল আলোচক ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. আতিউর রহমান। এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমানের সঞ্চালনায় মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম আবু ইউসুফ, অধ্যাপক ড. শাহাদাত হোসেন সিদ্দিকী এবং ইউএনডিপি’র কান্ট্রি অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

মূল প্রবন্ধে করোনা পরবর্তী পরিস্থিতিতে এসএমই খাতের ক্ষতি কাটিয়ে উঠতে কিছু সুপারিশ তুলে ধরেন ড. আতিউর রহমান বলেন। যেমন- এসএমই নীতিমালা ২০১৯ পূর্ণাঙ্গ বাস্তবায়ন; ক্লাস্টারভিত্তিক এসএমই উন্নয়ন; এসএমই ফাউন্ডেশনের তত্ত্বাবধানে এসএমই প্রতিষ্ঠানের ঋণ বিতরণ প্রক্রিয়া যাচাই বাছাইয়ের উদ্যোগ; প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ নজরদারির জন্য ডিজিটাল ড্যাশবোর্ড তৈরি; ঋণ বিতরণ প্রক্রিয়ায় ব্যাংক ও মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানে মধ্যে সংযোগ তৈরি এবং ব্যাংক-গ্রাহক সম্পর্কের উন্নয়ন; রপ্তানিমুখী এসএমই এবং নারী-উদ্যোক্তাদের অগ্রাধিকার দেয়া এবং পরিবেশবান্ধব এসএমই প্রতিষ্ঠানকে অগ্রাধিকার দেয়া।

শিল্পসচিব জাকিয়া সুলতানা বলেন, বাংলাদেশের অর্থনীতির চালিকাশক্তি এসএমই বা ক্ষুদ্র ও মাঝারি খাত। কোভিড-১৯ এর কারণে এ খাত মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ক্ষতি কাটিয়ে উঠতে সরকার ইতোমধ্যে এসএমই খাতকে প্রণোদনা প্যাকেজ ও নীতি সহায়তা দিয়েছে। সে ধারাবাহিকতায় এসএমই উদ্যোক্তাদের জন্য সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় গত অর্থবছরের ১০০ কোটি টাকার মতো চলতি অর্থবছরেও ২০০ কোটি টাকা বিতরণে এসএমই ফাউন্ডেশন সক্ষম হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, করোনাভাইরাসের প্রেক্ষাপটে সরকারের প্রণোদনার অংশ হিসেবে মাত্র ৯৫ হাজার এসএমই উদ্যোক্তার মাঝে ১৫ হাজার কোটি টাকা বিতরণ করা সম্ভব হয়েছে। কিন্তু ২০১৩ সালের অর্থনৈতিক পরিসংখ্যান অনুসারেই দেশে ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের সংখ্যা ৭৮ লাখের বেশি। তাই দেশের এসএমই খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের সক্ষমতা বাড়ানো প্রয়োজন। সেই সঙ্গে এসএমই খাতের উন্নয়নে কাঠামোগত ও নীতি সংস্কার করা প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App