×

স্বাস্থ্য

এস্ট্রেজেনেকা টিকার প্রথম ডোজ দেয়া শেষ হবে ৯ সেপ্টেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ০৮:৪৪ পিএম

আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে করোনা প্রতিরোধী অক্সফোর্ড-এস্ট্রেজেনেকা টিকার প্রথম ডোজ দেয়া শেষ করার নির্দেশ দিয়েছে সরকার। পাশাপাশি এই টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমানদেরকে দ্রুত টিকা দেয়ার জন্যও নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (৩১ আগস্ট) এই নির্দেশ দেয়া হয়। সিটি কর্পোরেশন পর্যায়ে এস্ট্রেজেনেকার টিকার দ্বিতীয় ডোজ প্রদান প্রসঙ্গে সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের এই নির্দেশ দেয়া হয়। সম্প্রসারিত টিকা দান কর্মসূচির (ইপিআই) পরিচালক ও কোভিড-১৯ টিকা ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এই নির্দেশে বলা হয়, গত ৭ ফেব্রুয়ারি দেশে এস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ দেয়া শুরু হয়। সরবরাহের স্বল্পতার জন্য নিবন্ধনকৃত জনগণের একটি অংশ প্রথম ডোজ টিকা গ্রহণ করে। দ্বিতীয় ডোজের জন্য দীর্ঘদিন অপেক্ষা করছেন।

বর্তমানে এই টিকার পর্যাপ্ত সরবরাহ থাকায় দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমান জনগণকে দ্রুত টিকা দেয়ার জন্য নি¤েœাক্ত পদক্ষেপ নেয়া প্রয়োজন। এরই মধ্যে টিকার প্রথম ডোজ যারা নিয়েছেন তারা টিকা কার্ডটি দেখিয়ে, টিকার প্রাপ্যতা সাপেক্ষে যে কোনো কেন্দ্র থেকেই টিকার দ্বিতীয় ডোজ নিতে হবে। এবং কিউবার কোড স্ক্যান করে উক্ত তথ্য হালনাগাত করতে হবে। এইচআই, এএইচআই, স্বাস্থ্য সহকারী এবং পরিবার কল্যাণ সহকারীরা বাড়ি পরিদর্শনের সময় দ্বিতীয় ডোজ টিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের টিকা নেয়ার কথা জানাবেন। দ্রুত টিকা গ্রহণে উৎসাহিত করবেন। সরবরাহকৃত এস্ট্রাজেনেকার টিকা থেকে দ্বিতীয় ডোজের পাশাপাশি প্রথম ডোজের টিকা দিতে হবে। এবং আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে অবশ্যই টিকার প্রথম ডোজ দেয়া শেষ করতে হবে। সব পর্যায়ে প্রতিদিন ভিএলএমআইএসের মাধ্যমে টিকা প্রাপ্তি, টিকা প্রদান এবং বর্তমান মজুদের তথ্য নিয়মিত ও সঠিকভাবে হালনাগাদ করতে হবে।

অপর এক নির্দেশে বলা হয়, নিবন্ধিত বয়োজ্যেষ্ঠ নাগরিক ও ১৮ বছর উর্ধ্ব শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে এসএমএস দিয়ে তাদের দ্রুত টিকা দিতে হবে। নিবন্ধিত গর্ভবতী নারী ও স্তন্যদানকারী মায়েদেরকে এসএমএস ছাড়াই (ওয়াক ইন ভিত্তিকে) নিবন্ধনকৃত নির্ধারিত কেন্দ্র থেকে টিকা দিতে হবে। উল্লেখ্য গর্ভবতী নারীদের টিকা নেয়ার আগে অবশ্যই গর্ভধারণের প্রমাণ স্বরূপ বিশেষজ্ঞ চিকিৎসকের ব্যবস্থাপত্র দেখাতে হবে এবং তাদের জন্য নির্ধারিত সম্মতি পত্রে স্বাক্ষর করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App