×

অর্থনীতি

এলপিজি সিলিন্ডারের মূল্য বাড়ানো প্রত্যাহারের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ আগস্ট ২০২১, ০৯:৪০ পিএম

৩ সেপ্টেম্বর বিক্ষোভ কর্মসূচি সিপিবির

এলপিজি সিলিন্ডার গ্যাসের মূল্যবৃদ্ধিতে তীব্র ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে বর্ধিত মূল্য প্রত্যাহার ও সাশ্রয়ী দামে সিলিন্ডার গ্যাস সরবরাহের দাবি জানিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। মঙ্গলবার (৩১ আগস্ট) এক বিবৃতিতে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ বলেন, মূল্য সমন্বয়ের নামে সিন্ডিকেট ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করতে এই মূল্যবৃদ্ধি।

বিবৃতিতে আরও বলা হয়, স্বয়ং সরকারি সংস্থায় বলছে, বড় জাহাজে করে গ্যাস আনা গেলে সিলিন্ডার প্রতি ৩০০-৪০০ টাকা কম পড়তো। সরকার এ কাজে কোম্পানিগুলোকে বাধ্য করার বদলে- আবারো বিইআরসি’র মাধ্যমে মূল্যবৃদ্ধির ঘোষণা দিয়ে ব্যবসায়ীদের অনৈতিক ও অতিরিক্ত মুনাফার সুযোগ করে দিল। চাল, ভোজ্য তেল, চিনি, আদা-ময়দাসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধিতে মানুষ যখন অতিষ্ঠ তখন গ্যাসের এই মূল্যবৃদ্ধি জনজীবনকে আরো অতিষ্ঠ করে তুলবে। সাধারণ জনগণের প্রতি নূন্যতম দায়িত্ববোধ সম্পন্ন একটি সরকার এমন কাজ করতে পারে না।

[caption id="attachment_277806" align="aligncenter" width="700"] এলপিজি সিলিন্ডার। ফাইল ছবি[/caption]

বিবৃতিতে আরো বলা হয়, আমাদের দেশে মাটির নিচের ও সমুদ্রে গ্যাস সম্পদ আছে। যথাযথভাবে গ্যাস উত্তোলন করে ঘরে ঘরে গ্যাস সরবরাহের কথা ছিল। অথচ এই দায়িত্ব পালন করার পরিবর্তে আমাদেরকে আজ আমদানি করা গ্যাসের উপর নির্ভরশীল করে তোলা হয়েছে। সরকারি উদ্যোগে পর্যাপ্ত সিলিন্ডার গ্যাস উৎপাদন না করে ব্যবসায়ীদেরকে এভাবে একচেটিয়া ব্যবসার মাধ্যমে পকেট ভারী করার সুযোগ করে দেওয়া হচ্ছে। গ্যাসের দাম নিয়ে অনুষ্ঠিত গণশুনানীতে বিইআরসি ও সরকার জনস্বার্থে দায়িত্ব পালন করলে ১২ কেজি সিলিন্ডার গ্যাসের দাম ৭৫০-৮০০ টাকা নির্ধারণ করা যেতো বলে জানান নেতারা।

বিবৃতিতে এলপিজি সিলিন্ডার গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহার, মানসম্পন্ন সিলিন্ডার ও সঠিক মাপে গ্যাস সরবরাহের দাবি জানানো হয়। বিবৃতিতে সরকারিভাবে এলপিজি উৎপাদন বাড়ানো ও তা বাজারে সরবরাহ করার এবং বড় জাহাজে এলপিজি আনতে ব্যবসায়ীদের বাধ্য করারও দাবি জানানো হয়। সরকারি সাড়ে ১২ কেজি সিলিন্ডার গ্যাস নির্ধারিত মূল্য ৫৯১ টাকায় দেশের দরিদ্র জনগোষ্ঠীদের কাছে পরিকল্পিতভাবে পৌঁছে দেয়ার দাবি জানানো হয়।

এলপিজি’র মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) আগামী ৩ সেপ্টেম্বর শুক্রবার থেকে দেশব্যাপী বিক্ষোভ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App