সরকারের কাজের মান ও স্বচ্ছতা

আগের সংবাদ

শেয়ারবাজারে আস্থা ধরে রাখতে হবে

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধু রিসার্চ অ্যাওয়ার্ড প্রবর্তন

প্রকাশিত: আগস্ট ৩১, ২০২১ , ১:০২ পূর্বাহ্ণ আপডেট: আগস্ট ৩১, ২০২১ , ৪:৪৮ অপরাহ্ণ

প্রথমবারের মতো বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক গবেষণা পুরষ্কার প্রবর্তন করা হয়েছে। এর নাম ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ অ্যাওয়ার্ড’। সারা বিশ্বে এটি সংক্ষেপে ‘বঙ্গবন্ধু রিসার্চ অ্যাওয়ার্ড ’ নামে পরিচিত হবে। বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখা গত ২৩ আগস্ট এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানায়।

এর আগে গত ২১ জুলাই যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখা ও বিশ্ব বিখ্যাত বিদ্যাপীঠ ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলির মধ্যে এ সম্পর্কিত চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী, বার্কলি কর্তৃপক্ষ গবেষকদের এ পুরস্কার প্রদান করবেন। গবেষণাটি প্রতিবছর সাউথ এশিয়া স্টাডিসের প্রকাশনায় বিশদভাবে প্রকাশিত হবে। অন্যদিকে বার্কলি ফাউন্ডেশনকে প্রতি বছর ২০ হাজার ডলার অনুদান প্রদান করবে বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখা। বার্কলির সাউথ এশিয়া স্টাডিস বিভাগ এ গবেষণার আবেদন গ্রহণ করবে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সকল ক্রেডিটেড বিশ্ববিদ্যালয়ের জুনিয়র ফ্যাকাল্টি, মাস্টার্স ও পিএইচডি অধ্যয়ণরত শিক্ষার্থীরা এ আবেদন করতে পারবেন। এ বিষয়ে তদারকি করবেন বার্কলির গবেষণা বিষয়ক ভাইস চ্যান্সেলরের ডিপার্টমেন্ট। গবেষণার খরচ বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফর্নিয়া শাখার অনুদান থেকে দেওয়া হবে। গবেষণা বিষয়ক ভাইস চ্যান্সেলরের এডমিনিস্ট্রিটিভ কমিটি গবেষণাটি প্রথমে অনুমোদন করবেন। পরে গবেষক তা বার্কলির ক্যালিফের্নিয়া বিশ্ববিদ্যালয়ে এসে গবেষণার বিষয়বস্তু নিয়ে শিক্ষার্থী ও ফ্যাকাল্টির সঙ্গে মত বিনিময় করবেন।

গত ২৩ আগস্ট বঙ্গবন্ধু আন্তর্জাতিক গবেষণা পুরষ্কার নিয়ে সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার নেতারা। ছবি: ভোরের কাগজ

বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে সংগঠনটির ক্যালিফোর্নিয়া শাখার সভাপতি নজরুল আলম এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ এ চুক্তিতে স্বাক্ষর করেন। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলির পক্ষ থেকে রিসার্চ বিষয়ক উপাচার্য রেন্ডি এইচ কাটজ, বিশ্ববিদ্যালয়ের অ্যাসেসিয়েট ভাইস প্রেসিডেন্ট নেন্সি লুবিচ মিকিন্নিই ও সাউথ এশিয়া ইন্সটিটিউটের ইন্টার্ন ডিরেক্টর সুগত রায় চুক্তিতে সই করেন।

এ পদক্ষেপ নিয়ে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এবং একুশে পদক প্রাপ্ত লেখক ড. নূরান নবী বলেন, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার নেওয়া এই পদক্ষেপ ঐতিহাসিক। এই প্রকল্পে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

এ উদ্যোগকে স্বাগত জানিয়ে শহীদ কর্নেল জামিলউদ্দিনের মেয়ে আফরোজা জামিল কঙ্কা বলেন, বঙ্গবন্ধু ছিলেন এক বিশাল প্রাণের মানুষ। এই গবেষণার মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ এবং অবদান সারা বিশ্বের মানুষ জানতে পারবে।

দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যমল দত্ত প্রবাসীদের পক্ষ থেকে বঙ্গবন্ধু এবং বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরার ক্ষেত্রে এই উদ্যোগকে একটি বিশাল পদক্ষেপ হিসেবে চিহ্নিত করেছেন। বঙ্গবন্ধু হত্যার দেশি-বিদেশি চক্রান্তের নেপথ্য কাহিনী গবেষণার মাধ্যমে উঠে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে স্থানীয় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন লস এঞ্জেলেস প্রেস ক্লাবের সভাপতি মাশহুরুল হুদা, সাধারণ সম্পাদক এবং সময় টিভি ও দৈনিক সমকালের স্থানীয় প্রতিনিধি লস্কর আল মামুন, হলিউড বাংলা টিভির খায়রুজ্জামান মামুন, ইউনিভার্সাল মিডিয়ার হানিফ সিদ্দিকী এবং এল এ বাংলা টাইমস-এর সম্পাদক আব্দুস সামাদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফর্নিয়া শাখার প্রধান উপদেষ্ঠা মোমিনুল হক বাচ্চু, সভাপতি নজরুল আলম, সহ সভাপতি প্রকৌশলী শহীদ আলম এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ।

প্রকল্পটি বাস্তবায়নে সার্বিকভাবে সহযোগিতা করেন কেন্দ্রীয় যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সাংগঠনিক সম্পাদক এবং ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির প্রফেসর ড. আবু নাসের রাজীব।

সাংবাদিক সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও ক্যালিফোর্নিয়া শাখার প্রেসিডেন্ট তৌফিক সুলায়মান খান তুহিন, সহ সভাপতি সিদ্দিকুর রহমান, যুগ্ম সম্পাদক জামিউল ইসলাম বেলাল, সাগঠনিক সম্পাদক জামাল হোসেন, জালালাবাদ অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি মোহাম্মদ হোসেন রানা, জালালাবাদ অ্যাসোসিয়েশন এবং বাফলার সাবেক সাধারণ সম্পাদক আবুল হাসনাত রায়হান, বাংলাদেশি মার্কিন সোসাইটির পক্ষ থেকে মোর্শেদ খন্দকার, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সাংগঠনিক সম্পাদক যীশু বড়ুয়া এবং মাহবুব মাসুদ।

ভার্চুয়ালি উপস্থিত ছিলেন, বিশিষ্ট সমাজসেবী ড. কালী প্রদীপ চৌধুরী, বাংলাদেশ ইউনিটি ফেডারেশনের সভাপতি শিপ্রা চৌধুরী, সাবেক সভাপতি ডা. আবুল হাসেম, বোর্ড অফ ট্রাস্টি প্রধান হারুন আর রাশিদ, সাধারণ সম্পাদক জিয়াউল ইসলাম এবং সমাজের সর্বস্তরের প্রতিনিধিরা।

এছাড়াও যুক্ত ছিলেন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সহ সভাপতি এবং অস্ট্রেলিয়া ফেডারেশন পার্টির সম্পাদক মোহাম্মদ মুনির হোসেন, সাধারণ সম্পাদক প্রফেসর ড. আবুল হাসনাত মিল্টন, , অস্ট্রেলিয়া আওয়ামী লীগ, অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক আইভি রহমান, অস্ট্রেলিয়া যুবলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল নোমান শামীম। ব্রুনাই বঙ্গবন্ধু পরিষদের উপদেষ্টা ড. নূর মোহাম্মদ। ইউরোপিয়ান মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি এবং জার্মান আওয়ামী লীগের প্রধান পৃষ্ঠপোষক আমিনুর রহমান খসরু।

সাধারণ সম্পাদক রানা হাসান মাহমুদের সঞ্চালনায় পরিচালিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফর্নিয়া শাখার সভাপতি নজরুল আলম।

ডি-এফবি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়