×

সাহিত্য

কোভিড পরবর্তী জটিলতায় মারা গেলেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২১, ০৯:২৮ এএম

কোভিড পরবর্তী জটিলতায় মারা গেলেন সাহিত্যিক বুদ্ধদেব গুহ 

বুদ্ধদেব গুহ। ফাইল ছবি

পশ্চিমবঙ্গের কথাসাহিত্যিক বুদ্ধদেব গুহ মারা গেছেন। রবিবার (২৯ আগস্ট) রাত সাড়ে ১১টায় হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তার বয়স ছিল ৮৫ বছর।

দুই বাংলায় সমান জনপ্রিয় এই সাহিত্যিক। তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন। গত ৩১ জুলাই থেকে তিনি কলকাতার একটি  হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

এ বছরের এপ্রিলে করোনায় আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েন। সেই সময় শহরের একটি হোটেলে নিভৃতবাসে থাকার পর, তাকে হাসপাতালেও ভর্তি হতে হয়। ৩৩ দিন লড়াইয়ের পর করোনামুক্ত হয়ে বাড়ি ফেরেন বুদ্ধদেব। কিন্তু আবার অসুস্থ হয়ে যান।

হাসপাতাল সূত্রে খবর, শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেবের মূত্রনালীতে সংক্রমণ ধরা পড়েছিল। এ ছাড়া তার লিভার এবং কিডনিতেও সামান্য সমস্যা ছিল বলে জানিয়েছিলেন চিকিৎসকেরা। ফের কোভিড পরীক্ষাও করা হয়েছিল। তবে তাতে সংক্রমণ ধরা প়ড়েনি। দৃষ্টিশক্তির সমস্যায় ভোগা বুদ্ধদেব বয়সজনিত নানা সমস্যাতেও ভুগছিলেন।

সমকালীন বাংলা সাহিত্যে নিজের জায়গা গড়ে নিয়েছিলেন বুদ্ধদেব। প্রথম প্রকাশিত গ্রন্থ ‘জঙ্গল মহল’-এর পর থেকে ‘মাধুকরী’, ‘কোজাগর’, ‘অববাহিকা’, ‘বাবলি’— একের পর এক উপন্যাস উপহার দিয়েছেন পাঠকদের। কিশোর সাহিত্যেও ছিল অবাধ বিচরণ। তাঁর সৃষ্ট ‘ঋজুদা’ বা ‘ঋভু’র মতো চরিত্র আকৃষ্ট করে রেখেছে কয়েক প্রজন্মের বহু কিশোর-কিশোরীর মনকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App