×

অর্থনীতি

পোশাক খাতের উন্নয়নে কাজ করবে আইএমএফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২১, ০৯:৩২ পিএম

পোশাক খাতের উন্নয়নে কাজ করবে আইএমএফ

রবিবার বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত আন্নে গেরার্ড ভেন লিউইন। ছবি: ভোরের কাগজ

পোশাক খাতের উন্নয়নে কাজ করবে আইএমএফ

রবিবার বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সাক্ষাতে আইএমএফএ’র আবাসিক প্রতিনিধি জায়েনডু ডি। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশের তৈরি পোশাক শিল্প খাতের উন্নয়নমূলক কর্মকাণ্ডে সহায়তা দিতে আইএমএফ আগ্রহ প্রকাশ করেছে। তৈরি পোশাক খাতে ঘনিষ্ঠভাবে কাজ করতে আগ্রহী বলে জানিয়েছে এ সংস্থাটির আবাসিক প্রতিনিধি জায়েনডু ডি। তিনি বলেন, আগামী ডিসেম্বরে জাতিসংঘের বিশেষ সংস্থা আইএমএফ এর একটি উচ্চ পর্যাযের প্রতিনিধিদল বাংলাদেশ সফরে আসবেন। বিজিএমইএ’র সঙ্গে আলোচনায় বসা ও তৈরি পোশাক শিল্পের প্রবৃদ্ধি ও উন্নয়নে আইএমএফ কিভাবে কোন কোন ক্ষেত্রে সহায়তা করতে পারে, তা অনুসন্ধান করবে।

আন্তর্জাতিক মূদ্রা তহবিল (আইএমএফ) এর আবাসিক প্রতিনিধি (এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগ) জায়েনডু ডি বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে গত রবিবার (২৯ আগস্ট) সৌজন্য সাক্ষাৎ করে এসব আগ্রহের কথা প্রকাশ করেন। গুলশানস্থ বিজিএমইএ অফিসে অনুষ্ঠিত এ সভায় তৈরি পোশাক সংক্রান্ত বিষয়গুলো নিয়ে আলোচনা হয়।

সভায় বিজিএমইএ’র সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি মিরান আলী এবং পরিচালক মো. মহিউদ্দিন রুবেল উপস্থিত ছিলেন।

আলোচনায় বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে তৈরি পোশাক শিল্পের অনন্য অবদান, বিশেষ করে বৈদেশিক মূদ্রা অর্জন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে এ শিল্প জাতীয় অর্থনীতিতে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, তা তুলে ধরেন।

তিনি বলেন, বাংলাদেশে সামাজিক-অর্থনৈতিক খাতে যে লক্ষ্যনীয় উন্নয়ন সাধিত হয়েছে, সেটিই বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরণের যোগ্য করেছে। বিজিএমইএ সভাপতি পোশাক শিল্পের অর্জন, বিশেষ করে শিল্পে নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টি এবং টেকসই উন্নয়ন ক্ষেত্রে যে অগ্রগতি সাধিত হয়েছে, তার উপরও আলোকপাত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App