×

আন্তর্জাতিক

কলকাতা থেকে বড় অঙ্কের আফগান মুদ্রা কি বাংলাদেশে আসছিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২১, ০৮:৫৯ পিএম

কলকাতা থেকে বড় অঙ্কের আফগান মুদ্রা কি বাংলাদেশে আসছিল

আফগান মুদ্রা। ফাইল ছবি

গত সপ্তাহে বড় অঙ্কের আফগান মুদ্রা-সহ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের প্রধান শহর কলকাতা থেকে দুই ব্যক্তিকে গ্রেফতার করে শুল্ক দফতর। ওই মুদ্রাকে বেআইনিভাবে ভারতীয় রুপিতে পরিবর্তন করাই ধৃতদের মূল উদ্দেশ্য ছিল বলে প্রাথমিকভাবে ধারণা করছেন শুল্ক বিভাগের তদন্তকারীরা। প্রশ্ন উঠছে, এই অর্থ কি সন্ত্রাসবাদীদের মদতের উদ্দেশ্যে বাংলাদেশে যাচ্ছিল? আফগানিস্তানে তালিবানের উত্থানের পর কলকাতায় এত বড় অঙ্কের আফগানি মুদ্রা কোথা থেকে এল? নাকি আফগানিস্তান থেকে আসার সময় কেউ ওই মুদ্রা সঙ্গে করে এনেছেন? এ সবের তদন্ত করে দেখছে শুল্ক দফতর। খবর আনন্দবাজার পত্রিকার

আফগান মুদ্রা লেনদেন এবং বিনিময়ের সঙ্গে আরও অনেকে জড়িয়ে রয়েছেন বলে মনে করছেন তদন্তকারীরা। বাকিদের খোঁজ চলছে বলে জানান কলকাতার এক শুল্ক কর্মকর্তা।

গত সপ্তাহে গোপন সূত্রে খবর পেয়ে কলকাতার বিবাদি বাগ এলাকায় অভিযান চালায় তদন্তকারীরা। সেখানেই দুই সন্দেহভাজনের কাছ থেকে ২৯ লাখ ৯০ হাজার আফগান মুদ্রা উদ্ধার করা হয়।

মুদ্রার উৎস-সহ সন্ত্রাসমূলক কাজকর্মের জন্য এই মুদ্রা লেনদেন করা হচ্ছিল কি না, জানতে ধৃতদের জেরা করা হচ্ছে। তবে শুল্ক দফতর সূত্রে খবর, কলকাতার বড়বাজারের এক ব্যবসায়ীর কাছ থেকে ধৃতরা ওই মুদ্রা পেয়েছিল। সম্ভবত আফগানিস্তান থেকে আসা ব্যক্তিদের মাধ্যমেই ওই আফগানি মুদ্রা কলকাতায় পৌছে। এবং ওই মুদ্রাকে ভারতীয় রুপিতে বদলানোর চেষ্টা করা হচ্ছিল বলেই তদন্তকারীদের প্রাথমিক ধারণা। উদ্ধার হওয়া ওই আফগান মুদ্রা বাংলাদেশ পাঠানোই ধৃতদের মূল উদ্দেশ্য ছিল কি না, সে বিষয়েও জানার চেষ্টা চলছে।

এখনও পর্যন্ত উদ্ধার হওয়া আফগান মুদ্রা যে সন্ত্রাসের কাজেই ব্যবহারের উদ্দেশ্যে সংগ্রহ করা হয়েছিল, এখনও এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি বলেই শুল্ক দফতর সূত্রে খবর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App