×

জাতীয়

হাসেম ফুডসে অগ্নিকাণ্ডের গাফিলতি খতিয়ে দেখবে সংসদীয় কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২১, ০৯:৩৭ পিএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস অ্যান্ড বেভারেজ কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের গাফিলতি আছে কিনা খতিয়ে দেখবে বলে জানিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

রবিবার (২৯ আগস্ট) সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন চাওয়া হয়েছে। বৈঠকে মুজিবুল হক চুন্নুর সভাপতিত্বে কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, শামসুন নাহার এবং আনোয়ার হোসেন হেলাল অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মুজিবুল হক চুন্নু বলেন, গত তিন বছরে কারখানা পরিদর্শকরা ওই কারখানা পরিদর্শন করেছিলেন কিনা সেই প্রতিবেদন আমরা চেয়েছিলাম। মন্ত্রণালয় তা দিতে পারেনি। তারা মুখে বলেছে, তিন বছরে তিনবার পরিদর্শন হয়েছে। আমরা সেটা গ্রহণ করিনি। বলেছি কাগজ/ রিপোর্ট আকারে দিতে হবে। তিনি বলেন, আগামী বৈঠকে ওই প্রতিবেদন দিতে বলা হয়েছে। সেই প্রতিবেদন পাওয়ার পর আমরা আলোচনা করে দেখবো, ডিপার্টমেন্টে কোন গাফিলতি আছে কিনা।

উল্লেখ্য, গত ৮ জুলাই নারায়ণগঞ্জের হাশেম ফুডস অ্যান্ড বেভারেজ কারখানায় আগুনে ৫২ জনের প্রাণহানি হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে কারখানার মালিক আবুল হাশেম, তার চার ছেলেসহ আটজনের বিরুদ্ধে হত্যা মামলা করে। ঘটনা তদন্তে জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করেছে।

সংসদীয় কমিটির বৈঠকে, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর জানায়, তারা গত ৭ জুন সর্বশেষ ওই কারখানা পরিদর্শনে যায়। সেখানে শ্রম আইন ও বিধিমালা ভঙ্গ হয়েছে মর্মে কারখানাকে কারণ দর্শাও নোটিশ দেয়া হয়। সেই নোটিশের জবাব না পাওয়ায় গত ৩০ জুন শ্রম আদালতে মামলা করে অধিদফতর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App