×

জাতীয়

যে কোনো পরিস্থিতিতে জিহাদে যেতে প্রস্তুত ছিল নাবিলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২১, ০২:৩৩ পিএম

যে কোনো পরিস্থিতিতে জিহাদে যেতে প্রস্তুত ছিল নাবিলা

আনসার আল ইসলামের প্রথম গ্রেপ্তার হওয়া নারী সদস্য জোবাইদা সিদ্দিকা নাবিলা। ছবি: ভোরের কাগজ

আনসার আল ইসলামের সদস্য জোবাইদা সিদ্দিকা নাবিলাকে গ্রেপ্তার করেছে সিটিটিসি। ইসলামী শরীয়া ব্যবস্থা কায়েমের জন্য যে কোন মুহুর্তে বা পরিস্থিতিতে জিহাদে যাওয়ার জন্য প্রস্তুত ছিল এ তরুণী। এই জঙ্গি সংগঠনের প্রথম কোনে নারী সদস্য গ্রেপ্তার হয়েছে। রবিবার (২৯ আগস্ট) দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়েজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য নিশ্চিত করেন সিটিটিসি প্রধান অতিরিক্ত কমিশনার মো.আসাদুজ্জামান।

এসময় তিনি আরও জানান, সন্ত্রাসবাদে জড়ানোর বিষয়টি অনুমান করতে পেরে পরিবার তাকে বিয়ে দেয়ার চেষ্টা করলে পাত্রকেও জিহাদে আহ্বান জানান এই নারী। তিনি শরীয়া আইন কায়েমের জন্য সর্বোচ্চ সহিংস পর্যায় যেতে প্রস্তুত ছিল। আনসার আল ইসলামের সর্বোচ্চ সামরিক শাখার সঙ্গেও যোগাযোগেআছে তার।

নাবিলাকে জিজ্ঞাসাবাদে জানা যায়, ২০২০ সালের প্রথম দিকে নাম পরিচয় গোপন করে করে ছদ্মনামে একটি ফেইক ফেসবুক অ্যাকাউন্ট খোলেন তিনি। একসময় ফেসবুকে আনসার আল ইসলামের অফিসিয়াল ফেসবুক পেইজ ‘তিতুমীর মিডিয়া’ এর খোঁজ পায়। তখন তিনি এই পেইজে যুক্ত হয়ে আনসার আল ইসলামের বিভিন্ন উগ্রবাদী ভিডিও, অডিও আর্টিকেল সম্পর্কে জ্ঞান লাভ করে ও তাদের মতাদর্শকে লালন করে। এর প্রেক্ষিতে তার তিতুমীর মিডিয়ার পেইজের এ্যাডমিনের সঙ্গে যোগাযোগ প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে ‘তিতুমীর মিডিয়া’ এর পেইজের এ্যাডমিন উগ্রবাদী জিহাদী কনটেন্ট সম্বলিত আনসার আল ইসলামের অফিসিয়াল ওয়েবসাইটসমূহের লিংক তাকে করে। এর প্রেক্ষিতে নারী আনসার আল ইসলামের লেসব অফিসিয়াল ওয়েবসাইটগুলোতে প্রবেশ করে ও তাদের উগ্রবাদী মতাদর্শকে কঠোরভাবে লালন করে। তাদের মতাদর্শকে সবার সাথে ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়ার জন্য অনলাইন মিডিয়া প্লাটফর্মকে বেছে নেয়। এরই ফলশ্রুতিতে সে ফেসবুক, টেলিগ্রাম ও ক্রিপওয়ার নামক অনলাইন প্লাটফর্মগুলোতে বিভিন্ন ছদ্মনামে একাধিক এ্যাকাউন্ট খোলে।

প্রাথমিক তদন্তে জঙ্গীবাদী প্রচারণার জন্য দুইটি ফেইক ফেসবুক একাউন্ট, একটি ক্রিপওয়ারে চারটি টেলিগ্রাম একাউন্টের তথ্য পাওয়া যায়। তিনি ফেসবুকে ফেইক এ্যাকাউন্ট দিয়ে ব্যাপকহারে আনসার আল ইসলামের উগ্রবাদী সহিংস মতাদর্শ প্রচার, বিভিন্ন উগ্রবাদী প্রচারণাকারী আইডির সঙ্গে নিয়মিত যোগাযোগসহ বিভিন্ন কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করত। তিনি আনসার আল ইসলামের মতাদর্শ প্রচারের জন্য ব্যাপকভাবে টেলিগ্রাম মাধ্যম ব্যবহার করে। ইনক্রিপটেড সিকিউরড এপসের টেলিগ্রাম ব্যবহার করে তিনি চারটি অ্যাকাউন্ট এবং সেই টেলিগ্রাম অ্যাকাউন্টের মাধ্যমে ১৫টির বেশি চ্যানেল খুলে তা চালাত।

এসব চ্যানেলে তিনি আনসার আল ইসলামের বিভিন্ন উগ্রবাদী সহিংস ভিডিও, অডিও , ছবি ও ফাইল শেয়ার করত। তার নিজের সবগুলো টেলিগ্রাম চ্যানেল মিলে আনুমানিক ২৫ হাজার সাবসক্রাইবার আছে, যারা নিয়মিত তার চ্যানেলগুলো অনুসরণ করে। গ্রেপ্তার নাবিলা তার টেলিগ্রাম চ্যানেলগুলোতে ‘জিহাদ কেন প্রয়োজন', ‘কিতাবুল জিহাদ’, 'একাকি শিকারি লন উলফ', 'পির সে গোয়েন্দাসের অনুপ্রবেশ ও প্রতিরোধের উপায়', 'নীরবে হত্যার কৌশল', 'পুলিশ শরীয়তের শত্রু', লোন উলফ বালাকোট মিডিয়া এইচকিউ, 'আল আনসার ম্যাগাজিন ইস্যু’, ‘জিহাদের সাধারণ দিক নির্দেশনা', 'তাবুতের শাসন থেকে মুক্তির ঘোষণা' ইত্যাদি ছাড়াও আরো বাদী সংসদী প্রচারণার বই বিভিন্ন সময় আপলোড করতেন।

এছাড়া তিনি নিজে আনসার আল ইসলামের বিভিন্ন অফিসিয়াল ও আন অফিসিয়াল চ্যানেলে যুক্ত ছিলেন। সেই চ্যানেলে আইডি স্মোক বোম্ব আগ্নেয়াস্ত্র ইত্যাদি তৈরি করা ও বিভিন্ন হামলায় কৌশলগত বিষয়ক ভিডিও এবং ফাইল শেয়ার করতেন।

নাবিলা আনসার আল ইসলামের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এনক্রিপ্ট করা সোশ্যাল মিডিয়া ক্রিপওয়ারে একাউন্ট খোলার নির্দেশনা পেয়ে সেখানেও একাউন্ট খুলে উগ্রবাদী প্রচারণা চালাতেন।

তার টেলিগ্রামের চ্যানেলের সাবস্ক্রাইবারদের মধ্যে কোন নারী আছে কিনা এমন প্রশ্নের জবাবে সিটিটিসি প্রধান বলেন, সাবস্ক্রাইবার কোন নারী সদস্য থাকতে পারে। আমরা তরুণদেরকে মূলত টার্গেট করে এই বিষয়ে অনুসন্ধান করছি। সেই কন্ঠের মাধ্যমে নারী পুরুষ সকলকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করার চেষ্টা করত।

জিহাদ করার প্রচেষ্টা কোথায় ছিল জানতে চাইলে তিনি বলেন, যে কোনো জায়গায়, যেকোনো দেশে জিহাদ করার প্রস্তুতি ছিল তাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App