×

জাতীয়

প্রকল্পের কাজের অগ্রগতি পুঙ্খানুপুঙ্খভাবে বাস্তবায়ন করতে হবে: শিল্পমন্ত্রী          

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২১, ০৯:৫৯ পিএম

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, প্রকল্পসমূহের কাজের অগ্রগতি যথাসময়ে পুঙ্খানুপুঙ্খভাবে বাস্তবায়ন করতে হবে। চলমান প্রকল্পের কাজে যাতে কোন রকম ব্যত্যয় না ঘটে, সেজন্য প্রকল্প পরিচালকদের মাঠ পর্যায়ে তদারকি করতে হবে। কোন ত্রুটি মেনে নেয়া হবে না। দূর্নীতির সাথে সম্পৃক্তদের জিরো টলারেন্সের আওতায় এনে সরকারি নির্দেশনা মেনে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে, তাহলে দূর্নীতি কমে আসবে।

শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২১-২২ অর্থ বছরের এডিপিভূক্ত উন্নয়ন প্রকল্পসমূহের জুলাই, ২০২১ পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভা শিল্প মন্ত্রণালয়ের সচিব মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও করপোরেশনের প্রধানগণ উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন প্রকল্পের পরিচালকগণ ভার্চুয়াল মাধ্যমে সংযুক্ত ছিলেন।

সভায় জানানো হয়, ২০২০-২১ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে মোট ৪৮টি উন্নয়ন প্রকল্প রয়েছে। এর মধ্যে ৩২টি প্রকল্প কাজ শেষ হয়েছে। জাতীয়ভাবে প্রকল্প কাজের অগ্রগতি শতকরা ৮২.৭১ ভাগ। ২৯তম অবস্থানে শিল্প মন্ত্রণালয়।

শিল্পমন্ত্রী বলেন, নতুন নতুন শিল্প কারখানা গড়ে তোলার উদ্যোগ নিতে হবে এবং লাভজনক স্থানে নিয়ে যেতে হবে। সেজন্য টাকার কোন ঘাটতি হবে না।

বিশেষ অতিথির বক্তৃব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, যে সমস্ত প্রকল্পের কাজ সমাপ্ত হয়েছে, সেসব প্রকল্প মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন করা যায় কিনা, তার ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, শিল্প কারখানার আধুনিকায়নের দিকে নজর দিতে হবে। স্টিল করপোরেশন, ভেহিক্যাল ও গ্লাস ফ্যাক্টরির পাশাপাশি শিল্প মন্ত্রণালয়ের অনেক পরিত্যাক্ত জায়গায় অক্সিজেন প্লান্ট এবং ভ্যাকসিন উৎপাদন করার উদ্যোগ নিতে হবে। সুগার মিলের সাড়ে আট হাজার কোটি টাকার ঋণ মওকুফের ব্যবস্থা এবং শ্রমিক সংখ্যা বৃদ্ধি করে চিনি উৎপাদনের ব্যবস্থা নিতে হবে।

তিনি আরও বলেন, নতুন করে দেশের বিরুদ্ধে আজ ষড়যন্ত্র শুরু হয়েছে, এ ষড়যন্ত শিল্প কারখানায় যেন ছড়িয়ে না পড়ে সেদিকে নজর রাখতে হবে।

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেন, প্রকল্প বাস্তবায়নের কাজের মান ও আর্থিক বিষয়ে কোন প্রকার অনিয়ম মেনে নেয়া হবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App