×

আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরে আরও হামলার আশঙ্কা, পাল্টা হুমকি বাইডেনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২১, ১০:৪০ এএম

কাবুল বিমাবন্দরে বিস্ফোরণের ঘটনার দুদিন পর আবারও হামলার আশঙ্কার কথা জানালেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন। কাবুল বিমানবন্দরের বাইরে সন্ত্রাসবাদী হামলায় মৃতের সংখ্যা ১৭০ পেরিয়েছে। এরই মধ্যে শনিবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানালেন, আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে কাবুল বিমানবন্দর চত্বরে আবার হামলা হওয়ার আশঙ্কা রয়েছে।

এখনও আফগানিস্তানে রয়েছেন প্রায় ৩৫০ জন যুক্তরাষ্ট্রের নাগরিক, যারা দেশে ফিরতে চান। তাদের সতর্ক করে বাইডেন বলেছেন, পরিস্থিতি এখনও বেশ বিপজ্জনক। আগামী ২৪-৩৬ ঘণ্টার মধ্যে আবার হামলা হতে পারে। অত্যন্ত সতর্ক থাকুন। দরকারে সেনাবাহিনীর সাহায্য নিন। বাইডেনের এই ঘোষণার কয়েক ঘণ্টা পরে কাবুলে আমেরিকার দূতাবাসও জানিয়েছে বিমানবন্দর সংলগ্ন বিস্তৃত এলাকায় যেন লাল সতর্কতা জারি করা হয়। হামিদ কারজাই বিমানবন্দর সংলগ্ন এলাকার পাশাপাশি বিমানবন্দরের দক্ষিণ প্রান্তের এয়ারপোর্ট সার্কেল গেট এবং উত্তর-পূর্ব দিকের পঞ্জশির পেট্রল স্টেশন সংলগ্ন এলাকায় অবিলম্বে নজরদারি বাড়াতে বলা হয়েছে বিবৃতিতে।

বাইডেন এই ঘোষণা করেন আমেরিকার সময়ে শনিবার দুপুরে। তার ঘণ্টাখানেক আগেই আমেরিকার সেনাবাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, বৃহস্পতিবারের বিস্ফোরণের নেপথ্যে থাকা দু’জন শীর্ষস্তরের আইএস জঙ্গিকে হত্যা করেছে আমেরিকা। দুই জঙ্গির মৃত্যু সংবাদ দিয়ে পেন্টাগনের ওই শীর্ষ কর্মকর্তা বলেন, আমেরিকার ড্রোন হামলাতে দুই জঙ্গি নেতার মৃত্যু হয়েছে। হামলায় এক আইএস জঙ্গি আহতও হয়েছে। এমনকি ওই জঙ্গি সংগঠনের আর এক শীর্ষনেতার উপরও নিয়মিত নজর রাখা হচ্ছে বলেও জানান পেন্টাগনের ওই কর্মকর্তা। সেই নেতা আপাতত জালালাবাদেরই একটি বাড়ির ভিতর লুকিয়ে আছে বলেও জানান তিনি।

বাইডেনের প্রেস বিবৃতি প্রকাশ্যে আসে এরপর। প্রথমেই তিনি ঘোষণা করেন, হামলাকারীদের উপর এটাই আমেরিকার শেষ আঘাত নয়। যারা বৃহস্পতিবারের হামলার নেপথ্যে ছিল, তাদের প্রত্যেককে খুঁজে বের করবে আমেরিকা। কুকীর্তির মূল্য দিতে হবে তাদের।

বাইডেন বলেন, পরিস্থিতি এখনও বেশ গুরুতর। বিপজ্জনকও। বিমানবন্দর চত্বরে আগামী ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে ফের হামলা হতে পারে। কম্যান্ডাররাই এ ব্যাপারে সতর্ক করেছেন আমাদের। আমি আমেরিকার নাগরিকদের অনুরোধ করব বিমানবন্দর সংলগ্ন এলাকাটি যথাসম্ভব এড়িয়ে যেতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App