×

অর্থনীতি

ই-কমার্স লেনদেনে কড়াকড়ি করলো কেন্দ্রীয় ব্যাংক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২১, ০৯:০২ পিএম

ই-কমার্স প্রতিষ্ঠানের লেনদেনে কড়াকড়ি করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে পণ্য বা সেবার অগ্রিম মূল্য গ্রাহকের কাছ থেকে সরাসরি নিজস্ব ব্যাংক অ্যাকাউন্টে নিতে পারবে না কোনো ই-কমার্স প্রতিষ্ঠান।

রবিবার (২৯ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। একই সঙ্গে ঝুঁকি বিবেচনায় তদারকি নিশ্চিতের নির্দেশ দেয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি সরকারের জারি করা ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১’ ও বাংলাদেশ ব্যাংক থেকে জারি করা নির্দেশনা এড়ানোর উদ্দেশ্যে কিছুসংখ্যক ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান নিজস্ব ব্যাংক হিসাবে গ্রাহক হতে পণ্য ও সেবা মূল্যের অগ্রিম অর্থ সরাসরি গ্রহণ করছে।

ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে লেনদেনের ক্ষেত্রে নতুন নির্দেশনা মতে, সরকারের ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১ -এর নির্দেশনা অমান্য করে ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানগুলোর কোম্পানি বা কোম্পানি সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যাংক হিসাবে পণ্য ও সেবা মূল্যের অগ্রিম বাবদ অর্থ সরাসরি জমা গ্রহণ করা যাবে না।

এ ধরনের ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানের হিসাব পরিচালনার ক্ষেত্রে প্রদত্ত ট্রানজেকশন প্রোফাইলের যৌক্তিকতা যাচাই-বাছাই, লেনদেনের বৈশিষ্ট্য বিশ্লেষণ ও সামগ্রিক ঝুঁকি বিবেচনায় নিয়ে যথাযথ তদারকি নিশ্চিত করে লেনদেন পরিচালনা করতে হবে। এই নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App