ছাত্র অধিকারের নতুন নেতৃত্বে বিন ইয়ামিন-আদীব

আগের সংবাদ

সাইবার অপরাধ বাড়ছে, নিয়ন্ত্রণে হিমশিম পুলিশ

পরের সংবাদ

লিগ টেবিলের শীর্ষস্থান থেকে ছিটকে পড়ল ভারত, সিংহাসনে পাকিস্তান

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১ , ৮:৪২ পূর্বাহ্ণ আপডেট: আগস্ট ২৯, ২০২১ , ৮:৪৯ পূর্বাহ্ণ

হেডিংলে টেস্টে হেরে বসায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ধাক্কা খেল ভারত। শীর্ষস্থান খুইয়ে একধাক্কায় তিন নম্বরে নেমে গেল টিম ইন্ডিয়া।

হেডিংলে টেস্টের আগে ৫৮.৩৩ শতাংশ হারে ১৪ পয়েন্ট সংগ্রহ করে ভারত আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের এক নম্বরে অবস্থান করছিল। লিডসে হারের পর তিনটি টেস্ট থেকে ৩৮.৮৮ শতাংশ হারে ১৪ পয়েন্ট নিয়ে তিন নম্বরে নেমে গেলেন কোহলিরা। খবর: হিন্দুস্থান টাইমসের।

ভারত হারায় লিগ টেবিলের শীর্ষে উঠে যায় পাকিস্তান। তারা ২টি টেস্ট থেকে ৫০.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে। ওয়েস্ট ইন্ডিজও ২টি টেস্ট থেকে ৫০.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে। তবে পাকিস্তান অ্যাওয়ে সিরিজ খেলার সুবাদে ক্রমতালিকায় এগিয়ে রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ রয়েছে দ্বিতীয় স্থানে।

ঠিক একইভাবে ভারতের মতো তিনটি টেস্ট থেকে ৩৮.৮৮ শতাংশ হারে ১৪ পয়েন্ট সংগ্রহ করেছে ইংল্যান্ডও। এক্ষেত্রেও ভারত অ্যাওয়ে সিরিজ খেলার সুবাদে রুটদের থেকে এগিয়ে রয়েছে। ইংল্যান্ড রয়েছে পয়েন্ট টেবিলের চার নম্বরে।

ভারত ও ইংল্যান্ড পয়েন্টের নিরিখে এগিয়ে রয়েছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের থেকে। তা সত্ত্বেও তারা লিগ টেবিলের পিছনের সারিতে অবস্থান করছে। কারণ, এবারও পয়েন্টের নিরিখে নয়, ফাইনালিস্ট নির্ধারণ করা হবে সংগৃহীত পয়েন্টের শতকরা হারে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বিন্যাস অনুযায়ী, প্রতিটি টেস্ট জয়ের জন্য মিলবে ১২ পয়েন্ট করে। ম্যাচ টাই হলে ৬ পয়েন্ট করে ভাগ করে নেবে দু’টি দল। টেস্ট ড্র হলে উভয় দলের ঝুলিতে যাবে চার পয়েন্ট করে। অর্থাৎ দুই টেস্টের সিরিজে সর্বোচ্চ ২৪ পয়েন্ট, তিন ম্যাচের সিরিজে ৩৬ পয়েন্ট, চার টেস্টের সিরিজে ৪৮ পয়েন্ট এং পাঁচ ম্যাচের সিরিজে সর্বোচ্চ ৬০ পয়েন্ট পেতে পারে কোনও দল।

সেইসঙ্গে স্লো ওভার-রেটের কারণে পয়েন্ট কাটারও নিয়ম রয়েছে। নির্ধারিত সময়ে যতগুলি ওভার কম করবে কোনও দলে, তত পয়েন্ট কাটা যাবে তাদের।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়