ম্যাচ ফিক্সিংয়ের দায়ে আরামবাগের ২০ জন নিষিদ্ধ

আগের সংবাদ

মুহিব্বুল্লাহ বাবুনগরীই হলেন হেফাজতের নতুন আমির

পরের সংবাদ

উদ্ধার ফ্লাইটে কন্যা সন্তানের জন্ম দিলেন আফগান নারী

প্রকাশিত: আগস্ট ২৯, ২০২১ , ৬:১৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৯, ২০২১ , ৬:১৫ অপরাহ্ণ

আফগানিস্তান থেকে যুক্তরাজ্যে পালিয়ে আসার সময় এক আফগান নারী তিরিশ হাজার ফুট উচ্চতায় এক উদ্ধার ফ্লাইটে কন্যা সন্তানের জন্ম দিয়েছেন।

টার্কিশ এয়ারলাইন্স জানিয়েছে, ২৬ বছর বয়সী সোমান নুরি কাবুল থেকে দুবাই হয়ে যুক্তরাজ্যের বার্মিংহ্যামে যাচ্ছিলেন। দুবাই থেকে ফ্লাইটটি বার্মিংহ্যামে যাওয়ার পথে মধ্য আকাশেই তার প্রসব বেদনা শুরু হয়।

বিমানে কোন ডাক্তার ছিলেন না। তখন কেবিন ক্রুদের সহায়তায় তিনি সন্তান প্রসব করেন। তিনি তার শিশু কন্যার নাম রেখেছেন হাভা, ইংরেজীতে ইভ। টার্কিশ এয়ারলাইন্স জানিয়েছে, মা এবং শিশু দুজনেই সুস্থ আছে। খবর বিবিসির।

সোমান নুরির সঙ্গে একই ফ্লাইটে তার স্বামী তাজ মোহাম্মত (৩০) এবং তাদের আরও দুই শিশু সন্তান রয়েছে।

টার্কিশ এয়ারলাইন্স জানায়, অতিরিক্ত সতর্কতা হিসেবে এই ফ্লাইটটি কুয়েতে জরুরী অবতরণ করে। এরপর সেখান থেকে বার্মিংহ্যামে পৌঁছায় শনিবার স্থানীয় সময় দুপুর নাগাদ।

এর আগে গত ১৯শে অগাস্ট আফগানিস্তান থেকে পালানোর পথে আরেক নারী যুক্তরাষ্ট্রের এক উদ্ধারকারী সামরিক বিমানে সন্তান প্রসব করেছিলেন। ঐ আফগান প্রসূতি তার পরিবারের সাথে যুক্তরাষ্ট্রের এক বিশেষ ফ্লাইটে কাবুল থেকে কাতার হয়ে জার্মানির রামস্টিন বিমান বন্দরে যাচ্ছিলেন। পথে তার প্রসব বেদনা শুরু হয়েছিল।

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শুধুমাত্র আফগানদের নিয়ে সর্বশেষ উদ্ধার ফ্লাইট কাবুল ছেড়ে যায় শনিবার বিকেলে। এরপর যেসব ফ্লাইট সেখান থেকে ছেড়ে যাচ্ছে, সেগুলোতে নেয়া হচ্ছে কেবল ব্রিটিশ কূটনীতিক এবং সামরিক ব্যক্তিদের।

তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর সেখান থেকে বিভিন্ন দেশ তাদের নাগরিক এবং ঝুঁকিতে থাকা বেসামরিক আফগান নাগরিকদের উদ্ধারে ব্যাপক উদ্ধার অভিযান শুরু করে। ৩১শে অগাস্টের মধ্যে বিদেশি সৈন্যদের আফগানিস্তান ত্যাগ করার কথা।

ডি-ইভু

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়