×

চিত্র বিচিত্র

২৩৫ কেজি মিষ্টি কুমড়া!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২১, ০৩:২৭ পিএম

২৩৫ কেজি মিষ্টি কুমড়া!

সাধারণ আকারের একটা কুমড়া পাশপাপাশি রাখলেই বোঝা যায় তুলনায় এটি কত বড়!

২৩৫ কেজি মিষ্টি কুমড়া!

সাধারণ আকারের একটা কুমড়া পাশপাপাশি রাখলেই বোঝা যায় তুলনায় এটি কত বড়!

একটি মিষ্টি কুমড়ার ওজন সাধারণত কত হয়? পাঁচ-সাত কেজি। খুব বড় হলে, ১৫ থেকে ২০ কেজি। আরও বড় হলে, ৩০ থেকে ৪০ কেজি। কালেভদ্রেই শুধু এমন ঘটে। যা সংবাদ শিরোনাম হয়ে আন্তর্জাতিক পত্রপত্রিকায় জায়গা করে নেয়। সে খবর ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। সবাই চোখ বড় বড় করে পড়ে। অবাক হয়। কিন্তু আমাদের সমস্ত কল্পনাকে ছাড়িয়ে গেছে এবার চীনের চাষীদের সফলতা।

৫০-৬০ কেজি এর ধারেকাছেও নয়। এমনকি একশ কেজি ওজনও এর কাছাকাছি নয়। চীনের একটি সবজি বাগানে এবার ফলানো হয়েছে ২৩৫ কেজি ওজনের মিষ্টি কুমড়া। এটা গত ২৫ আগস্টের খবর। ভাবছেন, এখানেই শেষ। না, তা নয়! চাষীরা জানিয়েছেন, এর আগে আরও বড় আকারের কুমড়া ফলেছে তাদের বাগানে। ওটার ওজন আরও বেশি ২৭০ কেজি!

দক্ষিণ-পশ্চিম চীনের শিচুয়ান প্রদেশের চাষীদের এই সফলতা এখন আন্তর্জাতিক খবরে পরিণত হয়েছে। ওই প্রদেশের চেংডু জেলাতে এই বিরল সফলতার দেখা মিলেছে। চাষীরা বলেন, সাতটা মিষ্টি কুমড়া ফলিয়েছেন তারা। এর মধ্য সবচেয়ে বড়টি ২৭০ কেজি। আর সবচেয়ে ছোট যেটি, তার ওজনও ৭০ কেজি। সবচেয়ে বড়টি এরই মধ্যে বিক্রি হয়ে গেছে।

চাষীরা জানান, সাধারণ কুমড়ার চেয়ে এগুলো একটু কম মিষ্টি। স্বাদ পিচ ফলের মতো। এ ধরনের কুমড়া সিদ্ধ করে মধু মাখিয়ে খেতে খুব মজা। পেস্ট্রি বানিয়ে খেতেও বেশ লাগে।

সূত্র: সিজিটিএন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App