×

জাতীয়

বাংলাদেশিদের আফগানিস্তান থেকে আনা হচ্ছে চার্টার ফ্লাইটে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ আগস্ট ২০২১, ০৯:৪৮ পিএম

কাবুল বিমানবন্দরে বাইরে বোমা বিস্ফোরণের সময় যে ১৫ জন বাংলাদেশি সেখানে উপস্থিত ছিলেন। তারা সবাই ভালো আছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তাদের মধ্যে ১২ জন আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সেনাঘাঁটিতে নিরাপদে পৌছেছে। ১৬০ জন আফগান ছাত্রী যারা বাংলাদেশে পড়াশোনা করে, তারাও সেখানে পৌছেছে। আজ রাতেই তাদেরকে চার্টার ফ্লাইটে দেশে আনা হচ্ছে।

শনিবার (২৮ আগস্ট) তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী বলেন, উজবেকিস্তানে দায়িত্বরত আমাদের রাষ্ট্রদূত জানিয়েছেন ১৫ বাংলাদেশি নিরাপদে আছেন। কিন্তু ভয়ে তারা বিমানবন্দরে যাচ্ছেন না।

গত ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখল করে নেওয়ার পরে বিভিন্ন দেশের নাগরিকরা আফগানিস্তান ত্যাগ করছেন। এর আগে উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম জানিয়েছিলেন, ওই দেশে (আফগানিস্তান) এখন পর্যন্ত ২৭ বাংলাদেশির অবস্থান নিশ্চিত করা গেছে।

তাদের মধ্যে ১৫ জন দুই দফায় চেষ্টা চালিয়ে দেশে ফেরার জন্য কাবুল বিমানবন্দরের বাইরে অবস্থান করছিলেন। গত বৃহস্পতিবার ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই হামলায় শনিবার (২৮ আগস্ট) পর্যন্ত ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৮৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

মন্ত্রী বলেন, আফগানিস্থানে আমাদের দূতাবাস নাই এবং সে কারণে সেখানে কার্যক্রম চালানো অনেক বেশি কঠিন।

১৬০ জন আফগান ছাত্রী যারা বাংলাদেশে পড়াশোনা করে তাদের বিষয়ে তিনি বলেন, তারা আসতে চাইছে। তাদের আমরা নেব। কিন্তু আসার ব্যবস্থা তাদের নিজেদের করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App