আফগানদের মৃত্যু ঝুঁকিতে রেখেই উদ্ধার অভিযান শেষ

আগের সংবাদ

বাংলাদেশিদের আফগানিস্তান থেকে আনা হচ্ছে চার্টার ফ্লাইটে

পরের সংবাদ

রাশিয়ার দিকে মুখ করে মূত্রত্যাগে নিষেধাজ্ঞা

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ৯:৩৬ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ৯:৩৯ অপরাহ্ণ

জনসমাগমস্থলে প্রকৃতির ডাকে সাড়া দিয়ে জেল-জরিমানার ঘটনা নতুন কিছু নয়। তবে ইউরোপের দেশ নরওয়ে শুধু জনসমাগমস্থলই নয়, রাশিয়ার দিকে মুখ করে মূত্রত্যাগেও নিষেধাজ্ঞা দিয়েছে। এই নিষেধাজ্ঞা না মানলে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা। নরওয়ের জাকোবসিলভা নদীর তীর এলাকায় একটি নির্দেশনা জারি করেছে দেশটির সীমান্ত কর্তৃপক্ষ। সেখানে মোটা অক্ষরে ইংরেজিতে লেখা রয়েছে, ‘রাশিয়ার দিকে ফিরে মূত্রত্যাগ করা যাবে না।’ শুধু এই নির্দেশনা জারি করেই ক্ষান্ত হয়নি কর্তৃপক্ষ, রীতিমতো ভিডিও নজরদারির আওতায় আনা হয়েছে ওই এলাকাকে।

নরওয়ের অনলাইন সংবাদমাধ্যম ব্যারেন্টস অবজারভার এ-সম্পর্কিত একটি সচিত্র প্রতিবেদন প্রকাশ করেছে। এ বিষয়ে নরওয়ের বর্ডার গার্ডসের কমিশনার জেন্স আর্নে হইল্যান্ড এএফপিকে বলেন, ‘ইচ্ছাকৃতভাবে এ ধরনের অপরাধমূলক কাজ বন্ধ করতে সাইনবোর্ডটি ঝোলানো হয়েছে।’ নির্দেশনা ভঙ্গকারীকে নরওয়ের মুদ্রায় ৩ হাজার ক্রোনার বা ৩৪০ মার্কিন ডলার জরিমানা গুনতে হবে। বাংলাদেশি মুদ্রায় যা ২৯ হাজার টাকার বেশি।

নরওয়ের জাকোবসিলভা নদীর ওপারেই রাশিয়া। প্রাকৃতিক সৌন্দর্যের কারণে ওই এলাকায় পর্যটকেরা ভিড় করেন। জেন্স আর্নে হইল্যান্ড বলেন, ‘মূত্রত্যাগ একটি প্রাকৃতিক বিষয়, যা সচরাচর নয়। কিন্তু কোথায় মূত্রত্যাগ করছেন, তা দৃষ্টিভঙ্গির বিষয়। সীমান্ত এলাকায় বিষয়টিকে সীমান্ত আইন ভঙ্গের আওতায় অপরাধমূলক কর্মকাণ্ড হিসেবে বিবেচনা করা হয়।’

জেন্স আর্নে হইল্যান্ড জানান, প্রতিবেশী দেশ কিংবা এর সীমান্তে ইচ্ছাকৃতভাবে কোনো অপরাধ করা নরওয়ের আইনে নিষিদ্ধ। সম্প্রতি সীমান্তবর্তী নদীতে মূত্রত্যাগের বিষয়ে নরওয়ের কাছে অভিযোগ জানায় রাশিয়া। এরপরই নরওয়ের সীমান্ত কর্তৃপক্ষ ওই ব্যবস্থা নিয়েছে। ব্যারেন্টস অবজারভারের প্রতিবেদনে বলা হয়, সীমান্তের রাশিয়ার অংশে পাথর ছোড়ায় কয়েক বছর আগে নরওয়ের চার নাগরিককে গ্রেপ্তার করা হয়েছিল। গত শীতে নজরদারি ক্যামেরায় ধরা পড়ে, এক নারী সীমান্তে রাশিয়ার অংশে বাঁ হাত রেখেছেন। এ জন্য তাঁকে ৮ হাজার ক্রোনার জরিমানা গুনতে হয়েছিল।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়