সংবাদ প্রকাশের পর শোল্লা ব্রিজের সংযোগ সড়কের কাজ শুরু

আগের সংবাদ

মাসুদ রানার লেখক শেখ আবদুল হাকিম আর নেই

পরের সংবাদ

খালেদাকে বিদেশ যেতে হলে জেলে গিয়ে নতুন আবেদন করতে হবে

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২১ , ৩:৪৭ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৮, ২০২১ , ৩:৪৯ অপরাহ্ণ

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশ যেতে হলে তাকে কারাগারে গিয়ে নতুন করে আবেদন করতে হবে।

শনিবার (২৮ আগস্ট) রাজধানীর লা ভিঞ্চি হোটেলে ল’ রিপোর্টার্স ফোরাম ও এমআরডিআই-এর যৌথ আয়োজনে সাংবাদিকদের কর্মশালায় এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

আইনমন্ত্রী বলেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী সরকারের অনুমতি সাপেক্ষে খালেদা জিয়ার বিদেশ যাওয়ার সুযোগ রয়েছে। তবে এ ক্ষেত্রে আবারো তাকে জেলে যেতে হবে। এরপর নতুন করে তাকে আবেদন করতে হবে। কারণ, যে আবেদনের পরিপ্রেক্ষিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে মুক্তি দেয়া হয়েছে, তার আলোকে তাকে বিদেশ যাওয়ার অনুমতি দেয়ার কোন সুযোগ নেই। সেই আবেদন নিষ্পত্তি হয়ে গেছে।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সোশ্যাল মিডিয়ায় একজন আরেকজনকে ছিঁড়ে ফেলে (হেয় করে), অপদস্ত করে; কাজেই ডিজিটাল নিরাপত্তা আইন প্রয়োজন আছে। তবে এই আইনের অপব্যবহার বন্ধ হচ্ছে। গত তিনমাস লক্ষ্য করে দেখবেন, ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার অনেকটাই কমে এসেছে। কেউ এ মামলায় গ্রেপ্তার হলে বিবেচনায় নিয়ে তাকে দ্রুত জামিন দেয়া হচ্ছে।

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার হাইকোর্টে শুনানির বিষয়ে আনিসুল হক বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ের আপিল শুনানির জন্য ১৫ সেপ্টেম্বরের আগেই বেঞ্চ নির্ধারণের জন্য আবেদন করতে অ্যাটর্নি জেনারেলকে বলেছি। যেন হাইকোর্টের অবকাশকালীন ছুটি শেষ হলেই এ বিষয়ে শুনানি শুরু হয়।

ল’ রিপোর্টার্স ফোরামের সেক্রেটারি মুহাম্মদ ইয়াছিনের সঞ্চালনায় কর্মশালায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, হাইকোর্ট বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, এমআরডিআইয়ের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান মুকুল, ফোরামের সভাপতি মাশহুদুল হক।

রি-টিএ/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়