×

খেলা

হেডিংলিতে চালকের আসনে ইংল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২১, ১০:১৫ পিএম

হেডিংলিতে চালকের আসনে ইংল্যান্ড

হেডিংলিতে শুক্রবার সিরিজের তৃতীয় টেস্টে রানের জন্য প্রান্ত বদল করছেন রোহিত শর্মা ও লুকেশ রাহুল

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে শক্ত অবস্থানে রয়েছে ইংল্যান্ড। সিরিজের প্রথম ম্যাচটি ড্র ও দ্বিতীয় ম্যাচে হারার পর, তৃতীয় ম্যাচে এখন জয় পাওয়ার দিকে অনেকটাই এগিয়ে গেছে ইংলিশরা।

ম্যাচটিতে ভারত নিজেদের প্রথম ইনিংসে মাত্র ৭৮ রানে অলআউট হয়। এরপর ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে সবগুলো উইকেট হারিয়ে ৪৩২ রান করে। ফলে ইংলিশরা প্রথম ইনিংস শেষে ভারতের চেয়ে ৩৫৪ রানে এগিয়ে যায়। শুক্রবার তৃতীয় দিন এ রিপোর্ট লেখা পর্যন্ত ভারত তাদের দ্বিতীয় ইনিংসে দুই উইকেট হারিয়ে ১৫৭ রান করে।

ফলে ভারত এখনো ১৯৭ রানে পিছিয়ে। রোহিত ৫৯ রান করে আউট হন। চেতশ্বর পূজারা ৭০ এবং অধিনায়ক বিরাট কোহলি ১১ রানে অপরাজিত অছে। ওপেনার লুকেশ রাহুল দলীয় ৩৪ রানের মাথায় ৮ রান করে ক্রেইগ ওভারটনের বলে ক্যাচ আউট হন।

ম্যাচটির দ্বিতীয় দিন ৮ উইকেট হারিয়ে ৪২৩ রান করে দিন শেষ করতে সমর্থ হয় ইংল্যান্ড। এদিন ক্রেইগ ওভারটন ২৪ ও ওলি রবিনসন ০ রান করে অপরাজিত ছিলেন। কিন্তু শুক্রবার দলের রানের খাতায় মাত্র ১১ রান যোগ করতেই বাকি দুটি উইকেট হারিয়ে ফেলে তারা।

শুক্রবার তৃতীয় দিনও ওলি রবিনসন তার ব্যাটে কোনো রান পাননি। সব মিলিয়ে ১৫ বল খেলে কোনো রান করার আগে তিনি জাসপ্রিত বুমরাহর বলে বোল্ড আউট হয়ে সাজঘরে ফিরে যান। তখন ইংল্যান্ডের দলীয় রান ছিল ৪৩১।  এরপর শেষ ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসেন জেমস অ্যান্ডারসন। তিনি ব্যাট করতে নেমে মাত্র একটি বলই খেলার সুযোগ পান। কারণ ক্রেইগ ওভারটন দলীয় ৪৩২ রানের মাথায়

মোহাম্মদ শামির বলে এলবিডব্লিউর ফাঁদে পরে ৪২ বল খেলে ৩২ রান করে আউট হন। এর আগে ম্যাচের দ্বিতীয় দিন সেঞ্চুরি তুলে নেন ইংলিশ অধিনায়ক জো রুট। তিনি আউট হওয়ার আগে ১২১ রান করেন। এর মাধ্যমে একাই পুরো ভারত দলের চেয়ে ৪৩ রান বেশি করেন তিনি। ভারত প্রথম ইনিংসে মাত্র ৭৮ রানে আউট হয়। রুটের সব মিলিয়ে চলতি বছর এটি ষষ্ঠ সেষ্ণুরি। যার সুবাদে এ বছর রুটের মোট রান বেড়ে হয়েছে এক হাজার ৩৯৮।

শ্রীলঙ্কার বিপক্ষে ২২৮ রানের ইনিংস দিয়ে বছরটি শুরু করেছিলেন ইংলিশ অধিনায়ক। পরের দুই ম্যাচে খেলেন ১৮৬ ও ২১৮ রানের ইনিংস। শেষ ইনিংসটি ছিল ভারতের মাটিতে খেলা। সেই হ্যাটট্রিকের পর এবার নিজ দেশে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম তিন ম্যাচেই সেঞ্চুরি হাঁকালেন রুট, খেললেন যথাক্রমে ১০৯, ১৮০ ও ১২১ রানের ইনিংস। ১৮০ রানের ইনিংসে তিনি ছিলেন অপরাজিত।

ভারতের বিপক্ষে তৃতীয় ম্যাচে সেঞ্চুরি তুলে নিয়ে বেশ কয়েকটি রেকর্ডও করেছেন রুট। বর্তমানে ২৩ সেঞ্চুরি নিয়ে তিনি এখন যৌথভাবে ইংল্যান্ডের সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরিয়ান। এছাড়া তৃতীয় ইংলিশ ব্যাটসম্যান হিসেবে এক বছরে ছয় সেঞ্চুরি করেছেন জো রুট।

অধিনায়কের রেকর্ডময় সেঞ্চুরির ইনিংসে রানের দেখা পেয়েছেন দুই ওপেনার হাসিব হামিদ ও ররি বার্নস, ফিফটি পেয়েছেন দীর্ঘদিন পর টেস্টে ফেরা ডেভিড মালানও। তবে কেউই সেষ্ণুরির দেখা পাননি। বার্নস ৬১, হাসিব ৬৮ ও মালান আউট হয়েছেন ৭০ রান করে।

বৃহস্পতিবার ম্যাচের দ্বিতীয় দিনের শেষ বিকালে পাঁচ উইকেট তুলে নিয়ে খানিক লড়াইয়ের আভাস দিয়েছিল ভারত। কিন্তু তারা ইংল্যান্ডের রানের লাগাম টেনে ধরতে পারেনি। ফলে শেষ পর্যন্ত ইংলিশরা বিশাল সংগ্রহ দাঁড় করিয়ে ফেলে।

ম্যাচটির আরো দুদিন বাকি রয়েছে। ফলে ইংল্যান্ডের বিশাল লিড পার করে আবার তাদের টার্গেট দেয়ার কাজটি বেশ কঠিনই হবে ভারতের জন্য। যদি তারা ম্যাচটি বাঁচাতে চায় তাহলে পঞ্চম দিনের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত অন্তত ব্যাট করে যেতে হবে। যেন ইংল্যান্ডের সামনে কম করে হলেও ৩০০ রানের লক্ষ্যে দাঁড়ায়। এর চেয়ে কম রান হলে ইংল্যান্ড হয়তো খুব সহজেই তা তাড়া করে ফেলবে। আর ইংলিশদের ৩০০ রানের কাছাকাছি টার্গেট দিতে হলে ভারতকে তাদের দ্বিতীয় ইনিংসে প্রায় ৬০০ রান করতে হবে। যা তাদের জন্য বেশ কঠিনই হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App