×

আন্তর্জাতিক

করোনা মুক্তির এক বছর পরও উপসর্গ দেখা দিতে পারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ আগস্ট ২০২১, ০৯:২৬ পিএম

ব্রিটিশ মেডিকেল জার্নাল ল্যানসেটে শুক্রবার প্রকাশিত এক চীনা গবেষণা বলছে, করোনা থেকে সেরে ওঠার এক বছর পরও কোনো কোনো ব্যক্তির মধ্যে করোনার উপসর্গ দেখা গেছে। চীনের উহান শহরে গতবছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত হাসপাতালে করোনা সংক্রমিত হয়ে ভর্তি হওয়া প্রায় ১,৩০০ রোগীর উপর গবেষণাটি পরিচালিত হয়েছে।

এতে দেখা গেছে, প্রায় অর্ধেক রোগীর মধ্যে এক বছর পরও এক বা একাধিক উপসর্গ দেখা গেছে৷ বেশিরভাগ ক্ষেত্রে রোগীরা ক্লান্তি বা পেশির দুর্বলতা অনুভব করেছেন। গবেষণায় অংশ নেয়া প্রতি তিন রোগীর একজনের মধ্যে শ্বাসকষ্ট দেখা গেছে৷ যারা সংক্রমণের কারণে অনেক বেশি অসুস্থ হয়ে পড়েছিলেন তাদের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা বেশি দেখা গেছে।

এছাড়া পুরুষের চেয়ে নারীর মধ্যে উপসর্গ দেখা দেয়ার সম্ভাবনা ৪৩ শতাংশ বেশি বলে গবেষণায় পাওয়া গেছে৷ পুরুষের চেয়ে নারীর দুশ্চিন্তা বা বিষাদে ভোগার সম্ভাবনাও প্রায় দ্বিগুন বলে গবেষণায় দেখা গেছে।

চীনা গবেষণা প্রকাশের সঙ্গে ল্যানসেট কর্তৃপক্ষ নিজেদের একটি সম্পাদকীয় প্রকাশ করেছে৷ এতে বলা হয়, করোনা রোগীর চিকিৎসায় কোনো প্রমাণিত ব্যবস্থা নেই। এছাড়া সেরে ওঠার পর কীভাবে জীবনযাপন করা উচিত, সে সম্পর্কেও কোনো নীতিমালা নেই। এই বিষয়গুলো রোগ থেকে সেরে ওঠা ব্যক্তিদের স্বাভাবিক জীবনযাপন ও কাজকর্মে প্রভাব ফেলে বলে জানিয়েছে ল্যানসেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App