×

খেলা

৭৮ রানে অলআউট ভারত, ইংল্যান্ড বিনা উইকেটে ১২০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২১, ১০:২১ এএম

৭৮ রানে অলআউট ভারত, ইংল্যান্ড বিনা উইকেটে ১২০

ইংল্যান্ড বলারদের তোপে একে একে ফিরে যেতে হয়েছে ভারতের ব্যাটসম্যানদের।

গত ডিসেম্বরে অনুষ্ঠিত অ্যাডিলেড টেস্টে মাত্র ৩৬ রানে অলআউট হয়েছিল ভারত। তার নয় মাস পর বুধবার বিরাট কোহলিরা সেই অ্যাডিলেডের দুঃস্বপ্ন হেডিংলিতে ফিরিয়ে আনলেন। এবার ভারত ৭৮ রানে অলআউট হয়েছে।

যা টেস্টে এক ইনিংসে ভারতের অষ্টম সর্বনিম্ন স্কোর। লর্ডসে দ্বিতীয় টেস্ট জিতে বেশ ফুরফুরে মেজাজে থাকা ভারত তৃতীয় টেস্টের প্রথমদিনই ইংলিশ পেসে নাকাল হয়ে গেছে। টেস্ট ইতিহাসের সফলতম পেসার জেমস অ্যান্ডারসন আট ওভারে মাত্র ছয় রান দিয়ে শিকার করেন তিন উইকেট।

মার্ক উডের চোটে সুযোগ পাওয়া ক্রেগ ওভারটনও তিন উইকেট নিয়েছেন। রান দিয়েছেন ১৪। দুটি করে উইকেট পান ওলি রবিনসন ও স্যাম কারেন। প্রথমদিনের খেলা শেষে ইংল্যান্ড কোনো উইকেট না হারিয়ে ১২০ রান করেছে।

দুই ওপেনার ররি বার্নস ও হাসিব হামিদ ব্যাট করছেন যথাক্রমে ৫২ ও ৬০ রানে। প্রথম ইনিংসে ইংল্যান্ড লিড নিয়েছে ৪২ রানের। টস জিতে ব্যাট করতে নামা ভারতের প্রথম ইনিংস স্থায়ী হয় মাত্র ৪০.৪ ওভার। এই টেস্টের আগে কোহলি আটবারই টসে হেরেছেন।

হেডিংলিতে জিতে নিজেদের সর্বনাশ ডেকে আনলেন! এক ভারতীয় ভক্তের টুইট, ‘বেচারা বিরাট। এরচেয়ে ভালো ছিল টস হেরে যাওয়া।’ ২০ রান করতে পারেননি কোনো ব্যাটসম্যান। সর্বোচ্চ ১৯ রান রোহিত শর্মার। আজিঙ্কা রাহানের ব্যাট থেকে আসে ১৮ রান।

বাকিদের সংগ্রহ এক সারিতে সাজালে বড় জোর টেলিফোন নম্বর হতে পারে। ৬৭ রানে নয় উইকেট হারানো ভারত ৭৮ পর্যন্ত গেছে অতিরিক্ত থেকে তৃতীয় সর্বোচ্চ ১৬ রানের সহায়তায়। বাটলারের পাঁচ ক্যাচের কথাও উল্লেখ করতে হয়।

দুই বছর আগে এই মাঠে ইংল্যান্ড ৬৭ রানে অলআউট হয়েও ম্যাচ জিতেছিল। তাই ভারতকে অল্প রানে গুটিয়ে দিয়েও আত্মতুষ্টিতে ভুগতে আপত্তি সাবেক ইংল্যান্ড স্পিনার ভিক মার্কসের। ‘যে কোনো কিছু হতে পারে হেডিংলিতে,’ তার সতর্ক উচ্চারণ।

আগের ম্যাচে কোহলি ও বুমরার সঙ্গে ঠোকাঠুকি তাতিয়ে তুলেছিল অ্যান্ডারসনকে। আগুনে বোলিংয়ে ভারতকে গুঁড়িয়ে দিয়ে যেন তার প্রতিশোধ নিলেন ৩৯ বছর বয়সি এই ইংলিশ পেসার। অ্যান্ডারসনের সুইং বোলিংয়েই ভারতের সর্বনাশের শুরু।

প্রথম ওভারেই লোকেশ রাহুলকে তুলে নেওয়ার পর পঞ্চম ওভারে চেতেশ্বর পূজারাকে ফেরান অ্যান্ডারসন। এরপর তুলে নেন সবচেয়ে কাক্সিক্ষত উইকেট। দুঃসময় দীর্ঘ করে সাত রানে থেমে যান কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে টানা ৫০ ইনিংসে সেঞ্চুরিবিহীন ভারত অধিনায়ক।

অ্যান্ডারসনের তোপে ২১ রানে তিন উইকেট হারানো ভারত প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিল চতুর্থ উইকেট জুটিতে। কিন্তু শুরুর ধাক্কা আর সামলে উঠতে পারেনি সফরকারীরা। রোহিত ও রাহানের ৩৫ রানের যুগলবন্দি ভাঙার পর রবিনসন, ওভারটন ও কারেনের ত্রিমুখী ছোবলে চোখের পলকে অলআউট ভারত।

টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে এরচেয়ে কম রানে তারা অলআউট হয়েছে একবারই। ১৯৭৪ সালে লর্ডস টেস্টে ভারতকে ৪২ রানে গুটিয়ে দিয়েছিল ইংল্যান্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App