×

খেলা

৩ রানে ৭ উইকেট! টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বরেকর্ড ডাচ তারকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২১, ১১:৫৭ পিএম

৩ রানে ৭ উইকেট! টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বরেকর্ড ডাচ তারকার

বিশ্বরেকর্ড ফ্রেডেরিকের।

৪ ওভার বল করে ২টি মেডেন-সহ মাত্র ৩ রানের বিনিময়ে ৭টি উইকেট! টি-টোয়েন্টি ক্রিকেটে এমনই অবিশ্বাস্য বোলিং করলেন ফ্রেডেরিক ওভারডাইক। নেদারল্যান্ডসের ডানহাতি মিডিয়াম পেসার শুধু নারী টি-টোয়েন্টি ক্রিকেটেই নয়, বরং ছেলে ও মেয়েদের মিলিয়ে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়লেন। ডাচ তারকা ছাড়া আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৭ উইকেট নেওয়ার কৃতিত্ব আর কারও নেই।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপীয়ান অঞ্চলের কোয়ালিফায়ার ম্যাচে ফ্রান্সের বিরুদ্ধে এমন সর্বকালীন রেকর্ড গড়েন ফ্রেডেরিক। প্রথমে ব্যাট করে ফ্রান্স ১৭.৩ ওভারে ৩৩ রানে অল-আউট হয়ে যায়। ২ অঙ্কের রানে পৌঁছতে পারেননি কেউই।

জবাবে ব্যাট করতে নেমে নেদারল্যান্ডস ৩.৩ ওভারে ১ উইকেটের বিনিময়ে ৩৪ রান তুলে ম্যাচ জিতে যায়। স্বাভাবিকভাবেই ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ফ্রেডেরিক ওভারডাইক।

এতদিন নারী টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা বোলিংয়ের বিশ্বরেকর্ড ছিল নেপালের অঞ্জলি চাঁদের নামে। তিনি মলদ্বীপের বিরুদ্ধে কোনও রান খরচ না করেই ৬টি উইকেট নিয়েছিলেন। এছাড়া মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ৬টি করে উইকেট নেওয়ার নজির রয়েছে মালয়েশিয়ার এলিসা, বতসোয়ানার এমপেদি, নেপালের নারি থাপা, মায়ানমারের জন লিন, কেনিয়ার ওয়েতোতো ও নিউজিল্যান্ডের স্যাটার্থওয়েটের।

ছেলেদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ৭ রানে ৬ উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে ভারতের দীপক চাহারের। এছাড়া ৬টি করে উইকেট নিয়েছেন শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস (দু'বার), ভারতের যুজবেন্দ্র চাহাল ও অস্ট্রেলিয়ার অ্যাস্টন এগর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App