×

আন্তর্জাতিক

প্রয়োজনে তালেবানের সঙ্গে কথা হবে: ম্যার্কেল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২১, ১২:০৬ পিএম

প্রয়োজনে তালেবানের সঙ্গে কথা হবে: ম্যার্কেল

জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল

কিছুদিনের মধ্যেই আগানিস্তান থেকে উদ্ধার কাজ শেষ হবে। প্রয়োজনে কথা বলা হবে তালেবানের সঙ্গেও। জানালেন জার্মান চ্যান্সেলর।

বুধবার আফগানিস্তান পরিস্থিতি এবং উদ্ধারকাজ নিয়ে দীর্ঘ আলোচনা করেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল জানিয়েছেন, এখনো পর্যন্ত জার্মানির সেনা বিমান চার হাজার ৬০০ জার্মান নাগরিক এবং তাদের সঙ্গে কাজ করা আফগান নাগরিককে উদ্ধার করতে পেরেছে।

৩১ অগাস্টের মধ্যে যাতে উদ্ধারকাজ সম্পূর্ণ করা যায়, তার জন্য প্রাণপাত করছে জার্মান সেনা। একইসঙ্গে এদিন তালেবান নিয়েও গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন চ্যান্সেলর। তিনি জানিয়েছেন, বাস্তবতা হলো, তালেবান ক্ষমতায় এসে গেছে। ফলে প্রয়োজনে তাদের সঙ্গে আলোচনার টেবিলেও বসতে হবে। তালেবানের সঙ্গে কথা বলতে 'লজ্জা' পেলে চলবে না। খবর ডয়েচে ভেলের।

মঙ্গলবারই মার্কিন প্রেসিডেন্টজো বাইডেন জানিয়েছিলেন, মার্কিন প্রশাসনের সঙ্গে তালেবানের কথা হচ্ছে। উদ্ধারকাজে সাহায্য না করলেও বাধা দিচ্ছে না তালেবান। বস্তুত, খানিকটা হুমকির সুরেই বাইডেন জানিয়েছিলেন, তালেবান সহায়তা না করলে ৩১ অগাস্টের মধ্যে উদ্ধারকাজ শেষ করা যাবে না এবং সেক্ষেত্রে তালেবান মার্কিন সেনাকে দোষও দিতে পারবে না।

তবে মঙ্গলবারই অ্যামেরিকার একটি প্রথমসারির সংবাদমাধ্যম খবর করেছিল, গত সোমবার মার্কিন গুপ্তচর বাহিনী সিআইএ প্রধান কাবুলে গিয়ে তালেবানের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করে এসেছেন।

এরপরেই ম্যার্কেলের ঘোষণা আন্তর্জাতিক কূটনৈতিক মহলে সাড়া ফেলে দিয়েছে। ম্যার্কেল অবশ্য তালেবানের সঙ্গে বৈঠকের নির্দিষ্ট কোনো সময় ধার্য করেননি। কিন্তু বিশেষজ্ঞদের বক্তব্য, জি-৭ বৈঠকের আগেও অধিকাংশ দেশ তালেবানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার পক্ষপাতী ছিল। কিন্তু যত দিন যাচ্ছে, তালেবানের সঙ্গে একরকম সমঝোতায় যাওয়ার রাস্তা খোঁজা হচ্ছে।

অ্যামেরিকা অবশ্য জানিয়ে দিয়েছে, তালেবানের মুখের কথায় তারা ভুলবে না। বাস্তবে তারা মানবাধিকারের বিষয়গুলিকে কতটা প্রাধান্য দেয়, সে দিকে লক্ষ্য রাখা হবে। ম্যার্কেল অবশ্য এ বিষয়ে বিস্তারিত আলোচনা করেননি।

উদ্ধারকাজের বিষয়ে ম্যার্কেল জানিয়েছেন, ৩১ অগাস্টের মধ্যে যাতে তা শেষ করা যায়, সে দিকে খেয়াল রাখা হচ্ছে। তবে ৩১ অগাস্টের পরেও জার্মানি আফগানিস্তানের পাশে থাকবে বলে তিনি জানিয়েছেন।

ম্যার্কেলের বক্তব্য, যে সমস্ত আফগান দীর্ঘদিন জার্মানিকে সাহায্য করেছে, জার্মানির বিভিন্ন সংস্থার সঙ্গে যুক্ত থেকেছে, তাদের ছেড়ে আসা হবে না। পাশাপাশি মানবাধিকার এবং অন্যান্য বিষয়ে জার্মানি আফগানিস্তানকে আর্থিক সাহায্য করবে বলেও জানিয়েছেন ম্যার্কেল। ইতিমধ্যেই সাহায্যের পরিমাণ বাড়ানো হয়েছে বলে আগেই জানিয়েছিল জার্মান প্রশাসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App