×

পুরনো খবর

জাবিতে খোলা আকাশের নীচে শিক্ষার্থীদের প্রতিবাদী ক্লাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২১, ০২:৫৮ পিএম

জাবিতে খোলা আকাশের নীচে শিক্ষার্থীদের প্রতিবাদী ক্লাস

কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহনে ক্লাস নিচ্ছেন দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন। ছবি: ভোরের কাগজ

বিশ্ববিদ্যালয়ের ক্লাস কার্যক্রম স্বশরীরে চালুর দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হয়েছে প্রতিবাদী ক্লাস। বৃহষ্পতিবার(২৬ আগষ্ট) দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে ক্লাস নিয়েছেন দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন।

এ সময় বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। অধ্যাপক রায়হান রাইন 'উত্তর আধুনিকতা ও ফ্যাসিবাদ' বিষয়ে আলোচনা করেন। তিনি বলেন, ফ্যাসিজমের একটা উপায় হলো সত্যকে আড়াল করা। ক্ষমতাই হলো সেখানে প্রধান বিবেচ্য বিষয়। সেখানে যৌক্তিকতার কোন স্থান থাকে না।

ক্লাসে উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের স্নাতকোত্তর বর্ষের শিক্ষার্থী আবু নাহিয়ান জানান, ‘অনেকদিন পর ক্লাসের পরিবেশ পেয়েছি। স্বাস্থ্যবিধি মেনে সবাই ক্লাস করেছে। ক্লাসরুমে ফিরে যাওয়ার জন্য অধির আগ্রহে অপেক্ষা করছি। দ্রুতই আমরা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ও শিক্ষা কার্যক্রম খুলে দেয়ার দাবি জানাচ্ছি।'

সরকার ও রাজনীতি বিভাগের ৩য় বিভাগের শিক্ষার্থী শিহাব উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয় দীর্ঘ দিন বন্ধ থাকার পর হঠাৎ আজকে সরাসরি ক্লাস করার আনন্দ আমার কাছে স্মৃতি হয়ে থাকবে। ইতিমধ্যে আমরা টিকাও নিয়েছি। তাই অনতিবিলম্বে স্বশরীরে ক্লাসে ফিরতে চাই।

প্রতিবাদী ক্লাসের বিষয়ে জানতে চাইলে পরিবেশ বিজ্ঞান বিভাগে অধ্যাপক জামাল উদ্দিন রুনু বলেন, সরকার এর আগে বিভিন্ন সময়ে শিক্ষা কার্যক্রম সচল করার কথা বলেও শিক্ষার্থীদের বার বার বিভ্রান্ত করেছে। সে কারণে সরকার এবারও শিক্ষার্থীদের শ্রেণী কক্ষে ফেরানোর যে আশা দিচ্ছেন তাতে আমরা আস্থা রাখতে পারছি না।

রাষ্ট্রের সদিচ্ছার অভাব ইঙ্গিত করে তিনি বলেন, শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করতে ও হলে থাকতে চায়। যেখানে সব ধরনের কার্যক্রম চলমান সেখানে শিক্ষার্থীরা কেন ভোগান্তির শিকার হবে। সরকার তো চাইলেই জুরুরি ভিত্তিতে টিকা দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলতে পারে।

এদিকে প্রশাসনপন্থী বেশ কয়েকজন শিক্ষকের সাথেও আলাপকালে নাম প্রকাশ না করে তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের ছুটি আর দীর্ঘ না করে খুলে দেয়া উচিত। অনলাইনে আসলে শিক্ষার্থীদের সাথে সরাসরি ক্লাসের মত যোগাযোগ সম্ভব হয়ে ওঠে না বলে জানান তারা।

ক্লাস চলাকালে পৌনে ১টায় বৃষ্টি শুরু হওয়ায় শিক্ষার্থীরা নতুন কলা অনুষদের করিডোরে শ্রেণী কার্যক্রম সমাপ্ত করে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক থেকে ঘোষিত কর্মসূচি হিসেবে বলা হয়েছে এই উন্মুক্ত ক্লাস বিশ্ববিদ্যালয় খুলে দেয়া পর্যন্ত চলবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App