আইসিএসবিতে নতুন সচিব এবং সিইওর যোগদান

আগের সংবাদ

একদিনে আরও ২৬৭ ডেঙ্গু রোগী হাসপাতালে

পরের সংবাদ

স্তব্ধ হয়ে গেল বাচিক শিল্পী গৌরী ঘোষের কণ্ঠ

প্রকাশিত: আগস্ট ২৬, ২০২১ , ৭:২২ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৬, ২০২১ , ৭:২৩ অপরাহ্ণ

স্তব্ধ হয়ে হলো কলকাতার বাচিক শিল্পী গৌরী ঘোষের কণ্ঠ। বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকাল ৮টা ৫৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৮৪ বছর। ভারতীয় গণমাধ্যম সূত্রে এ খবর জানা গেছে।

কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তিনি ভর্তি ছিলেন। রাখা হয়েছিল ভেন্টিলেশনে। বুধবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হয়। চিকিৎসকেরা তাকে সুস্থ করে তুলতে আপ্রাণ চেষ্টা চালান। তাদের সব চেষ্টাই ব্যর্থ হলো।

তার বিদায়ের সঙ্গে ভেঙে গেল পার্থ ঘোষ-গৌরী ঘোষ জুটি, যে জুটি কয়েক দশক ধরে উভয় বঙ্গে আবৃত্তি জগৎকে বিমোহিত করে রেখেছিল। গৌরী ঘোষের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সংস্কৃতি মহলে।

শোক প্রকাশ করেছেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে তিনি বলেন, পশ্চিমবঙ্গ কবিতা একাডেমির সদস্য গৌরী ঘোষকে রাজ্য সরকার ২০১৮ সালে ‘কাজী সব্যসাচী সম্মান’ প্রদান করে। তার প্রয়াণ সাংস্কৃতিক জগতে এক অপূরণীয় ক্ষতি। আমি গৌরী ঘোষের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

গৌর ঘোষ ও পার্থ ঘোষ আবৃত্তির জগৎ-এ অন্যতম জুটি। শুরুটা হয়েছিল রেডিওতে উপস্থাপক হিসাবে। দীর্ঘদিন তারা কাজ করেছেন আকাশবাণীতে। উপস্থাপনা করেছেন বহু শো। একাধিক সিডি ও ক্যাসেট ও রয়েছে বাংলা কবিতার তার মধ্যে অন্যতম এই তো জীবন। তাদের একটি পুত্র সন্তান রয়েছে।

জানা গেছে, দীর্ঘদিন ধরে স্নায়ুর সমস্যায় ভুগছিলেন গৌরী ঘোষ। দিনকয়েক আগে শারীরিক অসুস্থতা গুরুতর আকার নেয়। তাকে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই জীবনযুদ্ধে হার মানেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়