×

খেলা

হোটেলবন্দি বাংলাদেশ-নিউজিল্যান্ড ক্রিকেটাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২১, ০৬:৪৭ পিএম

হোটেলবন্দি বাংলাদেশ-নিউজিল্যান্ড ক্রিকেটাররা

মঙ্গলবার বিমানবন্দর থেকে সোজা হোটেলে চলে গেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল।

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে থমকে গেছে সারা বিশ্ব। এ ভাইরাসের ভয়ে বন্ধ হয়ে গেছে স্বাভাবিক জীবনযাত্রা। এমনকি এর প্রভাব পড়েছে ক্রিকেটারদের ক্ষেত্রেও। প্রাণঘাতী এ ভাইরাসের কারণে আইসিসির দেয়া কোভিড প্রটোকল মেনে চলতে হয় ক্রিকেটারদের।

তাই পাঁচ ম্যাচ সিরিজ খেলতে বাংলাদেশে পা রেখে মঙ্গলবার (২৪ আগস্ট) বিমানবন্দর থেকে সোজা হোটেলে চলে গেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। সেখানে তিন দিনের হোটেল কোয়ারেন্টাইন শেষে অন্যান্য আনুষ্ঠানিকতা শুরু করবে সফরকারীরা। কিউইদের মতো টাইগাররাও এখন হোটেলবন্দি।

আগামীকাল বৃহস্পতিবার দুদলের কোয়ারেন্টাইনের তৃতীয় দিন শেষ হবে। এরপর সব কিছু ঠিক থাকলে ২৭ আগস্ট প্রথম অনুশীলনে নামবে স্বাগতিক ও সফরকারীরা। এছাড়া ইংল্যান্ডে দ্য হান্ড্রেড টুর্নামেন্ট শেষে গত ২০ আগস্ট সরাসরি বাংলাদেশে আসেন নিউজিল্যান্ডের দুই ক্রিকেটার কলিন ডি গ্র্যান্ডহোম এবং ফিন অ্যালেন।

তাদের আসার পর মঙ্গলবার দুপুরে বাকি ক্রিকেটাররা ঢাকায় আসেন। ওইদিন করোনা পরীক্ষায় সবাই নেগেটিভ হলেও ফিন অ্যালেন পজিটিভ হয়েছেন। তিনি হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মেডিকেল দলের পর্যবেক্ষণে আছেন। তার সঙ্গে যোগাযোগ আছে কিউই মেডিকেল স্টাফদেরও। বর্তমানে দলের সঙ্গে নেই ফিন অ্যালেন। তবে তিনি করোনা নেগেটিভ হওয়ার পর সতীর্থদের সঙ্গে যোগ দিতে পারবেন।

তাছাড়া বাংলাদেশ সফরে কোনো অনুশীলন ম্যাচ খেলবে না টম লাথামরা। কোয়ারেন্টাইন পর্ব শেষ করে ২৭ আগস্ট প্রথম অনুশীলনে নামবে স্বাগতিক ও সফরকারীরা। মাহমুদউল্লাহ রিয়াদরা মিরপুরের মূল মাঠে এবং ইনডোরে অনুশীলন করবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। এদিন মিরপুর একাডেমি মাঠে দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুশীলন করবে টম লাথামরা।

এরপর ২৮ ও ২৯ আগস্ট টাইগার দলের অনুশীল দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। আর কিউইরা অনুশীলন করবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। দুদলের অনুশীলনের মাঝে বিশ্রামের সূচি নেই। স্বাগতিক ও সফরকারীরা একদিন করে ফ্লাডলাইটের আলোর নিচে অনুশীলন করার সুযোগ পাবে। ৩০ আগস্ট বিকেল ৪টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চলবে অনুশীলন পর্ব।

এদিন নিউজির‌্যান্ড অনুশীলন করবে সকাল ১০টা থেকে দুপুর ১টা। সিরিজ শুরুর আগের দিন অর্থাৎ ৩১ আগস্ট। কিউইদের অনুশীলন চলবে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত। মাহমুদউল্লাহ রিয়াদের অনুশীলন সকাল ১১টা থেকে দুপুর ১টা এরপর ম্যাচের মাঝে বিরতির দিনগুলোতে ঐচ্ছিক আর দলগত অনুশীলনের সূচি দুই দলের।

এছাড়া কদিন আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে বোলিং সহায়ক মন্থর উইকেট বানিয়ে সফলতা পেয়েছিল বাংলাদেশ। ধারণা করা হচ্ছে নিউজিল্যান্ড সিরিজেও একই পথে হাঁটতে পারে টাইগার টিম ম্যানেজমেন্ট। কিন্তু যেহেতু সামনে বিশ্বকাপ ভাবনা, সেহেতু ভাবতে হবে বাংলাদেশের আদর্শ প্রস্তুতি নিয়েও।

কারণ অস্ট্রেলিয়া সিরিজ শেষে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব জানিয়েছিলেন, বিশ্বকাপের প্রস্তুতির সঙ্গে এই সিরিজ মেলানো ঠিক হবে না। চলতি বছর অক্টোবরে বিশ্বকাপ খেলতে মধ্যপ্রাচ্যে পাড়ি জমাবে মাহমুদউল্লাহ বাহিনী। নিউজিল্যান্ড সিরিজের পর বিশ্বকাপের আগে আর কোনও খেলা নেই লাল-সবুজের প্রতিনিধিদের।

তবে এখনই উইকেট নিয়ে কিছু বলতে নারাজ টিম ম্যানেজমেন্ট। তাদের কাছে গুরুত্ব পাচ্ছে সিরিজ জয়। তাই উইকেট নিয়ে মন্তব্য করা এখনই ঠিক হবে না। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ আগামী ১ সেপ্টেম্বর। পরের চারটি ম্যাচ ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। প্রতিটি ম্যাচই বিকেল ৪টায় মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App