×

পুরনো খবর

সিনহা হত্যা বিচার ক্লোজ মনিটরিং করতে সংসদীয় কমিটির সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২১, ০৫:২৯ পিএম

অবসবপ্রাপ্ত সেনা কর্মকর্তা মেজর সিনহা মোহম্মদ রাশেদ খান হত্যাকাণ্ডের বিচার যাতে সুষ্ঠু ও আইননানুগ ভাবে সম্পন্ন হয় তার জন্য ক্লোজ মনিটরিং করার সুপারিশ করেছে জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সঙ্গে সেনা, নৌ ও বিমান বাহিনীর চাকুরীকাল ও বয়সসীমা একই রকম হয় সে বিষয়ে সরকারের প্রতি সুপারিশ করেছে কমিটি।

বুধবার (২৫ আগস্ট) জাতীয় সংসদের প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি বৈঠকে এসব সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য মুহাম্মদ ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল্লা, মোতাহার হোসেন, নাসির উদ্দিন, মহিববুর রহমান এবং নাহিদ ইজাহার খান অংশ নেন।

বৈঠক শেষে কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান ভোরের কাগজকে জানান, মেজর (অব.) সিনহা হত্যাকাণ্ড একটি আলোচিত ও জঘন্য ঘটনা। এর বিচার কাজ চলমান রয়েছে, কিন্তু নানাভাবে এটি অন্যখাতে প্রভাবিত করার চেষ্টা হতে পারে। সেজন্য সিনহা হত্যাকাণ্ডের বিচার যাতে কোন ভাবে অন্যখাতে প্রবাহিত না হয় সে বিষয়ে বিচার প্রক্রিয়াটি ক্লোজ মনিটরিং এ আওতায় রাখার কথা বলা হয়েছে। এছাড়া আমাদের ডিজিএফআই (গোয়েন্দা সংস্থা) এর সংস্থার সক্ষমতা আরো বাড়াতে এবং সাইবার সিকিউরিটিসহ সব ধরনের সক্ষমতা উচ্চ স্তরে নেবার জন্য একটি প্রকল্প চলমান রয়েছে। এটি যাতে সঠিকভাবে বাস্তবায়িত হয়, যাতে ডিজিএফআই দেশের যে কোন ধরনের সিকিউরিটি রক্ষায় আরো দক্ষ হয়ে ওঠে সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবার কথা বলেছে কমিটি।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, ডিজিএফআইএর মাল্টিপারপাস ১৩ তলা একটি ভবন নির্মাণ, নিরাপত্তা সফটওয়্যার, ফুল হিউম্যান বডি স্ক্যানার, পত্রিকা ও পাঠ্যপুস্তক স্ক্যানার, থ্রিজি ও ফোরজি ট্র্যাকারসহ ডিজিএফআই’র সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে ২০১৮ সালে একটি প্রকল্প নেওয়া হয়। এক হাজার ২৬৭ কোটি ৯৫ লাখ টাকার প্রকল্পের মেয়াদ জুন ২০২৩ পর্যন্ত নির্ধারিত রয়েছে। প্রকল্পের আওতায় বেশকিছু যন্ত্রপাতি কেনা হলেও ভবন নির্মাণের অগ্রগতি তুলনামূলক কম। কার্যপত্র থেকে জানা গেছে, এ পর্যন্ত ভবনের ফাউন্ডেশন এবং বেজমেন্ট নির্মাণের পাইলিং কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে বেজমেন্ট নির্মাণের কাজ চলছে। পরিকল্পনা অনুযায়ী, ভবনের চারটি বেজমেন্ট নির্মাণের কথা রয়েছে। কমিটি বলেছে প্রধানমন্ত্রীর দেয়া এ অগ্রাধীকার মূলক প্রকল্প যাতে দ্রুত শেষ হয় সে বিষয়ে প্রকল্প সংশ্লিষ্টদের তৎপর হবার কথা বলেছে কমিটি।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর কর্মকর্তাদের অবসরের বয়সসীমার ক্ষেত্রে তিন বাহিনীর পদক্রমের সমতার প্রস্তাবনায় সম্মতি দিয়েছে সংসদীয় কমিটি। এছাড়া এসব বাহিনীর যারা অবসরে গেছেন তাদের পেনশন গ্রাচ্যুয়েটি অন লাইনে করার জন্য কিছুটা সমস্যার সৃষ্টি হয়েছে, যা দ্রত সমাধান করার কথাও বলেছে কমিটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App