×

অপরাধ

মৌলভীবাজারে আনসার আল ইসলামের সংগঠক গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২১, ০৭:০১ পিএম

মৌলভীবাজারে আনসার আল ইসলামের সংগঠক গ্রেপ্তার

মো. আজিজুর রহমান

মৌলভীবাজার থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সংগঠক ও সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তারকৃতের নাম মো. আজিজুর রহমান জাহিন।

বুধবার (২৫ আগস্ট) ভোরে মৌলভীবাজার সদরের জগন্নাথপুর গ্রামে অভিযান পরিচালনা করে তাকে গ্রেপ্তার করা হয়। অভিযানের সময় ঘটনাস্থল থেকে তার জ্জ সহযোগী পালিয়ে গেছে বলে দাবি এটিইউর। এসময় তার কাছ থেকে একটি মোবাইল, দুইটি সীম কার্ড ও বিপুল পরিমাণে উগ্রবাদী বই, প্রশিক্ষণ ও কৌশল বিষয়ক ম্যানুয়াল, প্রচারপত্রের সফ্ট কপি, সংরক্ষিত ভিডিও, প্রিন্টেট বই ও পুস্তিকা জব্দ করা হয়েছে।

এটিইউ’র পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান বিষয়টি নিশ্চিত করে জানান, জাহিন তার ফেসবুক আইডি ব্যবহার করে উগ্রপন্থী মতবাদ, গণতন্ত্র ও রাষ্ট্র বিরোধী বিভিন্ন পোস্টের মাধ্যমে সহযোগীদের জঙ্গিবাদী কার্যক্রমে উদ্ধুদ্ধ, জিহাদের প্রশিণের আহবান, সদস্য সংগ্রহ এবং বিভিন্ন উগ্রবাদী বই, স্ক্রিনশট ও উগ্রবাদী ভিডিও দেয়ানেয়া করতো। কথিত ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করাই ছিল তাদের মূল উদ্দেশ্যে। জাহিন ফেইসবুকসহ বিভিন্ন অনলাইন যোগাযোগের মাধ্যমে আনসার আল ইসলামের মতবাদ প্রচারের জন্য প্রচারণা চালাত। এজন্য সে বিভিন্ন ধরনের বই ও প্রচারপত্র তৈরী করে অনলাইনে ও সরাসরি তার সহযোগীদের মধ্যে বিতরণ করত।

পুলিশ সুপার বলেন, তারা নিজেদের মধ্যে বিভিন্ন সিকিউরড অ্যাপসের মাধ্যমে যোগাযোগ রা করে রাষ্ট্রবিরোধী প্রচার-প্রচারণা, অনলাইন সম্মেলন ও অনলাইনভিত্তিক প্রচারণা, গণতান্ত্রিক ব্যবস্থার বিরুদ্ধে খিলাফত প্রতিষ্ঠার উদ্দেশ্যে সংহতি, জননিরাপত্তা বিপন্ন ও জনমনে আতঙ্ক সৃষ্টির লক্ষে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা এবং প্রচারণা চালাচ্ছিল। জাহিনের বিরুদ্ধে মৌলভীবাজার সদর থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App