×

অপরাধ

ক্যাসিনোকাণ্ডের এনুসহ তিনজনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২১, ০৮:৩২ পিএম

ক্যাসিনোকাণ্ডের এনুসহ তিনজনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

আলোচিত দুই ভাই এনামুল হক ও রূপন

ক্যাসিনোকাণ্ডের এনুসহ তিনজনের বিরুদ্ধে দুদকের চার্জশিট

ক্যাসিনোকাণ্ডের অন্যতম হোতা রাজধানীর গেণ্ডারিয়া থানা আওয়ামী লীগের বহিষ্কৃত সহ-সভাপতি এনামুল হক এনুসহ তার দুই সহযোগী হারুনুর রশিদ ও আবুল কালাম আজাদের বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ঢাকার সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালতে মামলার তদন্তকারী কর্মকর্তা এ অভিযোগপত্র দাখিল করেন।

বুধবার (২৫ আগস্ট) আদালতে দুদকের সাধারণ নিবন্ধন শাখার সূত্রে জানা যায়, গত ২৪ আগস্ট আসামিদের বিরুদ্ধে এ চার্জশিট জমা দেওয়া হয়েছে।

অভিযোগপত্র থেকে জানা যায়, আসামি মো. এনামুল হক এনুর বিরুদ্ধে ৪৭ কোটি ৩৬ লাখ ৯১ হাজার ৬৭৮ টাকার জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে। এছাড়া ৩ কোটি ৯৯ লাখ ৯০ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জন ও দখলে রাখতে এনামুল হক এনুকে প্রত্যক্ষভাবে সহায়তা করেছেন তার সহযোগী হারুনুর রশিদ ও আবুল কালাম আজাদ। এ কারণে তাদের নামও অভিযোগপত্রে অন্তর্ভুক্ত করা হয়।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর ক্যাসিনোবিরোধী অভিযানের অংশ হিসেবে দুই ভাই এনামুল হক এনু ও রুপন ভূঁইয়াদের পুরান ঢাকার বানিয়ানগরের বাসাসহ তাদের ওয়ান্ডারার্স ক্লাবের দুই সহযোগী আবুল কালাম ও হারুন অর রশিদের বাসায় অভিযান চালায় র‌্যাব। সেই অভিযানে ৫ কোটি ৫ লাখ টাকা, ৮ কেজি স্বর্ণালঙ্কার ও ৬টি আগ্নেয়াস্ত্র জব্দ করে র‌্যাব। এ ঘটনায় সূত্রাপুর ও গেণ্ডারিয়া থানায় তাদের বিরুদ্ধে কয়েকটি মামলা দায়ের করা হয়। পরদিন ২৫ ফেব্রুয়ারি এনু-রুপনের লালমোহন সাহা স্ট্রিটের বাসায় অভিযান চালায় র‌্যাব। ওই বাড়ি থেকে ২৬ কোটি ৫৫ লাখ ৬০০ টাকা, পাঁচ কোটি ১৫ লাখ টাকার এফডিআরের কাগজ এবং এক কেজি স্বর্ণ জব্দ করা হয়। এ ঘটনায় দুই ভাইয়ের নামে আরও দুটি মামলা হয়।

এরপর ২০১৯ সালের ২৩ অক্টোবর দুদক তাদের সম্পদের বিষয়ে অনুসন্ধান চালায়। অনুসন্ধান শেষে এনুর বিরুদ্ধে ২১ কোটি ৮৯ লাখ ৪৩ হাজার টাকা এবং রুপনের বিরুদ্ধে ১৪ কোটি ১২ লাখ ৯৫ হাজার ৮৮২ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে এই দুজনের বিরুদ্ধে পৃথক দুইটি মামলা দায়ের করে দুদক। কিন্তু অভিযানসহ মামলার বিষয়ে জানতে পেরে গা ঢাকা দেন আসামিরা। তিন মাস পর ২০২০ সালের ১৩ জানুয়ারী বিশেষ কৌশলে কেরানীগঞ্জের একটি ভবন থেকে এক সহযোগীসহ দুই ভাই এনু ও রুপনকে গ্রেফতার করে সিআইডি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App