×

অর্থনীতি

ক্যাশলেস সোসাইটির দিকে এগিয়ে যাচ্ছে দেশ: জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০২১, ০১:৩৬ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্যেহিত্র, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র ও তারই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশ এখন স্বপ্ন দেখছে ক্যাশলেস সোসাইটির। এটাই এখন আমাদের ভবিষ্যৎ।  সেদিকেই এগিয়ে যাচ্ছে দেশ। মঙ্গলবার (২৪ আগস্ট) ভার্চুয়াল প্লাটফর্মে সোনালী ব্যাংকের উদ্যোগে চালু হওয়া রেমিটেন্স সেবা 'ব্লেজ' এর উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, আমার ডিজিটাল বাংলাদেশের এখন নেক্সট (পরবর্তী) স্বপ্ন যে বাংলাদেশের সকল ফাইন্যান্সিয়াল ট্রানজেকশন ক্যাশলেস হয়ে যাবে।

প্রধানমন্ত্রীর ছেলে জয় বলেন, সাধারণ মানুষ তাদের মোবাইল ফোনে টাকা পাবে। যে টাকাটা তারা একটা দোকানে গিয়ে খরচ করবে, সেটাও তারা মোবাইলে পেমেন্ট করে দেবে। তাদের হাতে আর ক্যাশ রাখার প্রয়োজন হবে না। তাদের কষ্ট করে আয় করা টাকাটা তাদের থেকে কেউ চুরি করে নেবে না। 'ব্লেজ' সেবাটি সেই 'ক্যাশলেস সোসাইটি'র পথে এগিয়ে যাওয়ার একটি অংশ।

ওয়াজেদ জয় আনুষ্ঠানিকভাবে 'ব্লেজ' সেবার উদ্বোধন করেন। অনুষ্ঠানে সোনালী ব্যাংক জানায়, এই সেবা চালু হলে প্রবাসীদের কষ্টার্জিত অর্থ বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ব্যাংকিং চ্যানেলে ডিজিটাল পদ্ধতিতে মাত্র ৫ সেকেন্ডে বাংলাদেশে রেমিটেন্স গ্রহীতার অ্যাকাউন্টে জমা হবে। বাংলাদেশে ৩৫টির মতো ব্যাংক ব্লেজ সেবাটি দিতে পারবে এবং সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা এই সেবা পাওয়া যাবে।

সোনালী ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকীর সভাপতিত্বে ব্লেজ-এর উদ্বোধনী অনুষ্ঠানে আরও যুক্ত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App