×

অর্থনীতি

৫ সেকেন্ডে প্রবাসীদের টাকা পৌঁছাবে সোনালী ব্যাংক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২১, ০১:০৮ পিএম

৫ সেকেন্ডে প্রবাসীদের টাকা পৌঁছাবে সোনালী ব্যাংক

সোনালী ব্যাংক

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে প্রবাসীদের পাঠানো অর্থ। জিডিপিতে সব মিলিয়ে রেমিট্যান্সের অবদান ১২ শতাংশের মতো। মূলত দুইভাবে আসে এ অর্থ; হুন্ডি এবং ব্যাংকিং চ্যানেল।

বিভিন্ন দেশে থাকা সোয়া কোটি বাংলাদেশির পাঠানো অর্থ বিশ্বের যে কোনো প্রান্ত থেকে মাত্র ৫ সেকেন্ডে দেশে তার স্বজনদের কাছে পৌঁছাবে সোনালী ব্যাংক। এ জন্য রাষ্ট্রায়ত্ত বৃহৎ এ ব্যাংক, ডিজিটাল পেমেন্ট নেটওয়ার্ক ‘হোম পে’ এবং প্রযুক্তি প্রতিষ্ঠান ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্ট লিমিটেড মিলে নতুন সেবা ‘ব্লেজ’ চালু করতে যাচ্ছে।

মঙ্গলবার (২৪ আগস্ট) রাত ৮ টায় প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে ‘ব্লেইজ’ না, এই সেবার উদ্বোধন করবেন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ব্লেইজ সেবা সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা পাওয়া যাবে। সোনালী ব্যাংক, হোমপে ও আইটিসিএলের যৌথ উদ্যোগে প্রসাবীদের টাকা রেমিট্যান্স গ্রাহকদের হিসেবে তাৎক্ষণিক জমা হবে।

প্রসঙ্গত, বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে ২০১৯-২০ অর্থবছর থেকে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা দিচ্ছে সরকার। গত ১ জুলাই থেকে শুরু হওয়া ২০২১-২২ অর্থবছরের বাজেটেও এই প্রণোদনা অব্যাহত রাখার ঘোষণা দেয় সরকার।

করোনা মহামারির মধ্যেও অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গত অর্থবছরে ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ (২৪.৮ বিলিয়ন) ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা। এই অঙ্ক আগের বছরের চেয়ে ৬ দশমিক ৬ বিলিয়ন ডলার বা ৩৬ দশমিক ১ শতাংশ বেশি।

সাতটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক এবং বেসরকারি ৪০ ব্যাংকের মাধ্যেমে এ অর্থ দেশে আসে। বিদেশি ৯ ব্যাংকের মাধ্যমেও আসে কিছু রেমিট্যান্স। সরকারি ব্যাংকগুলোর মধ্যে উল্লেখযোগ্য অংশ আসে সোনালী ব্যাংকের মাধ্যমে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App