×

ফুটবল

রোনালদো-এমবাপ্পের দল বদলের নাটক জমে উঠেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২১, ১০:১৯ পিএম

রোনালদো-এমবাপ্পের দল বদলের নাটক জমে উঠেছে

রোনালদো ও এমবাপ্পে

গ্রীষ্মকালীন দল বদলের সময় শেষ হতে আর বেশি দিন বাকি নেই। এতদিন পিএসজিতে এমবাপ্পের থাকা নিশ্চিত করে আসছিল দলটির সভাপতি নাসের আল খেলাইফি। কিন্তু সোমবার এমবাপ্পের নতুন চুক্তিতে স্বাক্ষর না করায়, পিএসজি সভাপতির মনে নতুন ভাবনার জন্ম দিয়েছে। ফ্রি এজেন্ট হওয়ার আগেই তাই ব্যবসায়িক চিন্তা থেকে এমবাপ্পেকে বিক্রি করতে চাইছে খেলাইফি। এদিকে রোনালদো জুভেন্টাস না ছাড়ার কথা জানালেও উদানিসের বিপক্ষে তার মূল একাদশে না থাকা দিয়েছে নতুন নাটকের জন্ম। ধারণা করা হচ্ছে রোনালদো এই মৌসুমের দল বদলের বাকি থাকা ৭ দিনের মধ্যে জুভেন্টাস ছাড়তে পারেন। তার পরবর্তী গন্তব্যে পিএসজি হতে পারে উল্লেখ করে স্প্যানিশ পত্রিকা এএস বলছে, রোনালদো প্যারিসের ক্লাবটিতে গিয়ে সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদে এমবাপ্পেকে ভেড়াতে সাহায্য করবে।

এর আগে পিএসজি ফ্রি এজেন্ট হিসেবে বর্তমান ফুটবল বিশ্বের জাদুকর লিওনেল মেসিকে দলে ভিড়িয়েছিল। একই সঙ্গে লা লিগা থেকে এ সময়ের অন্যতম সেরা ডিফেন্ডার সার্জিও রামোস এবং ২০২০ ইউরোর গোল্ডেন গ্লাবস জয়ী গোলরক্ষক জিয়ানলুইগি ডোনারুম্মাকে দলে ভিড়িয়েছিল ফরাসি জায়ান্ট ক্লাবটি। মেসিসহ তাদেরও ফ্রি এজেন্ট হিসেবে দলে টেনেছিল দলটি। ব্যবসায়িক হিসাব ভালো বোঝা দলটির সভাপতি নাসের আল খেলাইফি বিনা ট্রান্সফার ফিতে ফুটবলার কিনলেও নিজ দলের কাউকে ফ্রি এজেন্ট হতে দিতে নারাজ। যার কারণে সোমবার শেষ চেষ্টায়ও যখন দলের তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পের চুক্তি নবায়ন করতে পারেননি তখনি তাকে বিক্রির সিদ্ধান্ত নেন। গ্রীষ্মের দল বদলের সময় আর মাত্র সাত দিন আছে। এর মধ্য বিক্রি না করলে বার্সার মতো নির্বুদ্ধিতার কাজ হবে। এর আগে ইংলিশ ক্লাব ম্যানসিটি মেসির জন্য ৭০০ মিলিয়ন ট্রান্সফার ফির যে অফার দিয়েছিল সেটি লুফে না দিয়ে সেবার ভুলই করেছিল স্প্যানিশ ক্লাব বার্সেলোনা।

এদিকে ফরাসি কয়েকটি পত্রিকা সোমবার রিপোর্ট করেছে, পিএসজি এমবাপ্পের সঙ্গে আরো ৫ বছরের চুক্তি করতে চেয়েছিল। চুক্তিপত্রে বাড়তি এক বছরের উল্লেখ ছিল শর্তসাপেক্ষে। ৬ বছরের এই চুক্তিপত্রে তাকে দলের সর্বোচ্চ পারিশ্রমিকের অফারও দেয়া হয়েছিল। কিন্তু এই প্রস্তাবও এমবাপ্পে নাখচ করে দিয়েছেন। সুতরাং, পিএসজি এখন চিন্তা করছে এমবাপ্পেকে বিক্রি করে দেয়াই তাদের জন্য ভালো হবে। যদিও কিলিয়ান এমবাপ্পের সঙ্গে পিএসজির চুক্তির মেয়াদ শেষ হবে আর ১২ মাস পর। ফলে এক বছর পর যদি এমবাপ্পে ফ্রি এজেন্ট হয়ে যান তাহলে তাকে এখন যে ট্রান্সফার ফি পাওয়ার কথা তা থেকে বঞ্চিত হবে দলটি। এদিকে রিয়াল মাদ্রিদও প্রায় ১৫০ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফিতে এমবাপ্পেকে দলে ভেড়াতে ফান্ড গঠন করে রেখেছে। দীর্ঘদিন ধরেই এমবাপ্পেকে বার্নাব্যুতে নিয়ে আসার চেষ্টা ছিল রিয়াল মাদ্রিদ সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজের। এতদিন এটা সম্ভাবনায় থাকলেও এবার সত্যিকার আশা তৈরি হয়েছে লজ ব্লাঙ্কোজদের সামনে। অন্যদিকে তার পরিবর্তে ব্রাজিলিয়ান নতুন সেনসেশন রিচার্লিসনকে দলে নেয়ার পরিকল্পনা করছে প্যারিসের ক্লাবটি। নেইমারই নাকি চাচ্ছেন রিচার্লিসনকে পিএসজিতে নিয়ে আসতে এবং তার চাওয়া অনুসারেই এগুনোর চিন্তা করছে ক্লাবটি। অবশ্য পিএসজির হাতে সুযোগ আছে জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড থেকে নরওয়ের তারকা ফুটবলার এরলিং হরল্যান্ডকে দলে ভেড়ানোর। আবার ফরাসি অনেক গণমাধ্যম বলছে পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদোকে এমবাপ্পের বদলি হিসেবে দলে ভেড়াবে নাসের আল খেলাইফি। কারণ পিএসজি সভাপতি নিজেও এর পূর্বে জানিয়েছিলেন রোনালদোকে তার দলে নিয়ে আসার স্বপ্নের কথা।

এদিকে এমবাপ্পের রিয়ালে যাওয়ার বিষয়ে একশভাগ নিশ্চিত হয়েও কিছু বলা যাচ্ছেনা। কারণ ফরাসি গণমাধ্যম আরএমসি রিপোর্ট করেছেÑ এখনো রিয়াল মাদ্রিদের কাছ থেকে এমবাপ্পের ব্যাপারে আনুষ্ঠানিক কোনো প্রস্তাব পাননি। যদিও ইংলিশ প্রিমিয়ার লিগের একটি ক্লাবের কাছ থেকে এমবাপ্পেকে কেনার একটি প্রস্তাবের কথা তারা জেনেছেন। ধারণা করা হচ্ছে লিভারপুল থেকে এই প্রস্তাবটি পেয়েছেন তারা। তবে এমবাপ্পের প্রথম ইচ্ছা যে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ তা সব ফুটবল বোদ্ধারই জানা।

এদিকে ক্রিশ্চিয়ানো রোনালদোর ব্যাপারে গত সপ্তাহে বিভিন্ন গণমাধ্যম বলছিল রিয়াল মাদ্রিদ নাকি তাদের সাবেক এই তারকা ফুটবলারকে পুনরায় দলে ভেড়াতে চান। তাদের প্রকাশিত সেই সংবাদের সত্যতা উড়িয়ে দিয়ে রিয়ালের কোচ আনচেলত্তি বলেছিলেন রোনালদোর বিষয়ে তারা ভাবছেন না। রোনালদোও তার ২৮৬ শব্দের সামাজিক যোগাযোগ মাধ্যমের এক স্ট্যাটাসে জানিয়েছিলেন তিনি জুভেন্টাসেই থাকছেন। কিন্তু সিরি আ লিগে প্রথম ম্যাচে রোনালদোর মূল একাদশে না থাকা সন্দেহের জন্ম দিয়েছে জুভেন্টাসে তার থাকা নিয়ে। এ বিষয়ে ইতালির সাংবাদিক ফাব্রিজিও রোমানিও জানান, রোনালদো মূল একাদশে ছিলেন না, কারণ তিনি জুভেন্টাস ছাড়তে চাইছেন। কোচ আল্লেগ্রির সঙ্গে তার মন কষাকষিরও একটা সম্পর্ক আছে উল্লেখ করে ইতালির বিভিন্ন গণমাধ্যম সংবাদ প্রকাশ করে। অবশ্য উদানিসের বিপক্ষে তাকে যেন মূল একাদশে না রাখা হয় তার আবেদন নাকি রোনালদো নিজেই করেছিলেন।

এর আগে রোনালদোকে ১০০ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফিতে রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাস দলে ভিড়িয়েছিল। রোনালদো থেকে তাদের চাহিদা ছিল একটি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা। কিন্তু পর্তুগিজ তারকা তাদের সে চাহিদা পূরণ করতে পারেননি। চ্যাম্পিয়ন্স ট্রফি এনে দিতে না পারলেও সিরি আ তে রোনালদো ছিলেন উজ্জ্বল। তানা তিন মৌসুমে হয়েছেন লিগটিতে সর্বোচ্চ গোলদাতা। একই সঙ্গে দলকে জিতিয়েছিলেন ২০১৮-১৯ ও ২০১৯-২০ টানা দুই মৌসুমের লিগ শিরোপা। এদিকে তার চুক্তির মেয়াদ বেশিদিন নেই। এক বছর মেয়াদ থাকা চুক্তিতে তাই তিনি আরেকবার চ্যাম্পিয়ন্স ট্রফি তুলে দেয়ার শেষ চেষ্টা থেকে ক্লাবটিতে থাকার কথা জানিয়েছিলেন। কিন্তু কোচের সঙ্গে তার সম্পর্কের বৈরিতা এবং মৌসুমের প্রথম ম্যাচে মূল একাদশে না থাকা তার জুভেন্টাস ছাড়ার আভাস দিচ্ছে। ধারণা করা হচ্ছে রোনালদোর পরবর্তী গন্তব্যে পিএসজি অথবা ম্যানসিটি হতে পারে। ম্যানসিটি অবশ্য রোনালদোকে ২৫ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব দিয়ে রেখেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App