×

ক্রিকেট

ভারতের এগিয়ে যাওয়ার মিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২১, ১০:৩৪ পিএম

ভারতের এগিয়ে যাওয়ার মিশন

অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন বিরাট কোহলি। এবার ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে নামের প্রতি সুবিচার করতে পারছেন না তিনি

লিডসের হেডিংলি স্টেডিয়ামে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে বুধবার মাঠে নামছে ভারত ও ইংল্যান্ড। বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। দুই দলই এ ম্যাচের আগে ৯ দিনের বেশ বড় বিশ্রাম পেয়েছে। দ্য হান্ড্রেড টুর্নামেন্টের শেষ পর্বের খেলা শেষ করার জন্য এত লম্বা সময়ের বন্ধ পেয়েছে তারা।

সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে ড্র হওয়ার পর লর্ডসে দ্বিতীয় টেস্টে ঐতিহাসিক জয় পায় ভারত। এর মাধ্যমে এখন সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছেন রবি শাস্ত্রীর শিষ্যরা। ফলে তৃতীয় ম্যাচটি ভারতের জন্য আরো এগিয়ে যাওয়ার মিশন। বিরাট কোহলিরা যদি এ ম্যাচে জয় তুলে নিতে পারেন, তাহলে সিরিজে আর হারার শঙ্কা থাকবে না। কারণ চতুর্থ ও পঞ্চম ম্যাচে ইংল্যান্ড জয় তুলে নিলে তখন দুই দলের ব্যবধান দাঁড়াবে ২-২।

ভারত ২০০৭ সালের পর ইংল্যান্ডের মাটিতে কোনো টেস্ট সিরিজ জিততে পারেনি। ফলে রবি শাস্ত্রীর শিষ্যরা যদি লিডস ম্যাচে জয় তুলে নিতে পারেন, তাহলে সিরিজ জয়ের দিক দিয়েও অনেকটা এগিয়ে যেতে পারবে তারা। ইংল্যান্ডের ব্যাটসম্যান জ্যাক ক্রাউলি ও ডম সিবলি পর পর দুটি ম্যাচে ব্যর্থ হওয়ায় তাদের বাদ দেয়া হয়েছে। বোলারদের মধ্যে মার্ক উড সোমবার ইনজুরিতে পড়ে তৃতীয় ম্যাচ থেকে ছিটকে গেছেন। ফলে ভারতের বিপক্ষে তৃতীয় ম্যাচে বেশ কয়েকটি পরিবর্তন আসতে যাচ্ছে ইংল্যান্ড শিবিরে। তৃতীয় টেস্টে দলে দেখা যাবে ডেভিড মালানকে। আর বোলারদের মধ্যে সাকিব মাহমুদের অভিষেক হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি মার্ক উডের জায়গায় খেলবেন। ইংলিশদের মধ্যে এখন পর্যন্ত সেরাটা দিতে পেরেছেন অধিনায়ক জো রুট। ভারতের বিপক্ষে ভালো কিছু করতে হলে ব্যাটিংয়ে আরো দু-একজনকে জ্বলে উঠতে হবে।

অন্যদিকে ভারত তাদের উইনিং কম্বিনেশন ভাঙবে কিনা এটি নিশ্চিত নয়। মানে সিরিজের দ্বিতীয় ম্যাচে তারা যাদের নিয়ে জয় পেয়েছে, তাদেরকেই তৃতীয় ম্যাচে রাখার সম্ভাবনা বেশি। দলের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানেও জানিয়েছেন তারা দলে পরিবর্তন আনার বিষয়টি নিয়ে কোনো কিছু ভাবেননি। যদিও তৃতীয় ম্যাচে খেলার জন্য পুরোপুরি ফিট আছেন পেসার শার্দুল ঠাকুর।

লর্ডস টেস্টে ভারত জয় পায় ১৫১ রানের বিশাল ব্যবধানে। ম্যাচে ভারতের প্রায় সব খেলোয়াড় অন্তত একটি ইনিংসে ভালো খেলেছেন, যা তাদের জন্য একটি বড় বিষয়। আর দলের পেসার ইশান্ত শর্মা, মোহাম্মদ শামী, মোহাম্মদ সিরাজ ও জাসপ্রিত বুমরাহ অসাধারণ পারফর্ম করেছেন। মানে পেস হলো তাদের প্রধান অস্ত্র। আর ব্যাটসম্যানদের মধ্যে দুই ওপেনার লুকেশ রাহুল ও রোহিত শর্মাও দুর্দান্ত ফর্মে রয়েছেন। দলে ইনজুরির কোনো সমস্যা নেই। ফলে ভারত শিবিরে পরিবর্তন আসার কোনো সম্ভাবনা নেই। রাহানেও পরশুদিন এমন ইঙ্গিতই দিয়েছেন।

এদিকে দুই দলের এ লড়াইয়ে এগিয়ে থাকছে ভারতই। কারণ তারা ম্যাচে নামতে পারছে ফুরফুরে মেজাজে ও অনেক আত্মবিশ্বাস নিয়ে। অন্যদিকে সিরিজ বাঁচানোর জন্য ইংল্যান্ডের এ ম্যাচে জয় ছাড়া কোনো উপায় নেই। এমন পরিস্থিতিতে তাদের চাপ নিয়েই নামতে হচ্ছে। ইংল্যান্ড ও ভারতের মধ্যকার এ সিরিজের প্রথম দুই ম্যাচে বারবার বাগড়া দিয়েছে বৃষ্টি। প্রথম ম্যাচে ভারত জয়ের খুব কাছে থাকলেও বৃষ্টির কারণে তাদের ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে। তবে তৃতীয় ম্যাচে বৃষ্টি বাগড়া দেয়ার আশঙ্কা খুবই কম। আগামী সপ্তাহে খুব বেশি বৃষ্টি হবে না, এমন তথ্য জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। ফলে ম্যাচের পাঁচ দিনের সব দিনই পাওয়া যাবে। তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রির কাছাকাছি।

অন্যদিকে লিডসের হেডিংলি স্টেডিয়ামের পিচ হবে ব্যাটিং ও বোলি উভয়ের জন্য সহায়ক। তবে বিশেষ সুবিধা পাবেন পেসাররা। ম্যাচের চতুর্থ ও পঞ্চম দিনে গিয়ে স্পিনাররাও কিছুটা সুবিধা পাবেন। ফলে বলা যায় দুই দলের মধ্যে একটি ভালো ফাইট হবে। তবে পেসাররা যেহেতু বাড়তি সুবিধা পাবেন, তাই ব্যাটসম্যানদের সতর্কতা অবলম্বন করে খেলতে হবে। আর ব্যাটসম্যানরা এক্ষেত্রে সফল হলে খেলা ভালোই জমে উঠবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App