×

ফুটবল

বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনা দলে ডাক পেলেন যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২১, ১০:২৫ পিএম

বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনা দলে ডাক পেলেন যারা

এমিলিয়ানো বুয়েনদিয়া ও পাওলো দিবালা

বর্তমান বিশ্বের সেরা তারকা ফুটবলার লিওনেল মেসি। ২০০৫ জাতীয় দলের হয়ে অভিষেক হওয়া এই তারকা এখন পঞ্চম ফিফা বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখছেন। এর আগে ২০১৪ সালে চ্যাম্পিয়ন হওয়ার খুব কাছে গিয়েও জার্মানির বিপক্ষে ফাইনালে ১-০ গোলে হেরে হতাশায় পুড়েছিলেন তিনি। ২০২১ কোপা আমেরিকা চ্যাম্পিয়নের সামনে এখন মিশন ২০২২ ফিফা বিশ্বকাপ জয়। তবে এর আগে বাছাইপর্বের বাধা পার করে জায়গা করে নিতে হবে মূল পর্বে। আর বিশ্বকাপ বাছাইপর্বের জন্য ৩০ সদস্যের দল ঘোষণা করেছে আর্জেন্টিনা ফুটবল এসোসিয়েশন। মেসি, ডি মারিয়ার দলে নতুন করে ডাক পেয়েছেন পাওলো দিবালা, এমিলিয়ানো বুয়েনদিয়া, জেরোনিমো রই ও হুয়ান ফয়েথ।

আর্জেন্টিনা দলের সামনে ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্বে তিনটি গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে সেপ্টেম্বরে। কাতার বিশ্বকাপ মিশনে আগামী ৩ সেপ্টেম্বর ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে তারা। এরপর ৬ সেপ্টেম্বর মেসিরা মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে। শেষ ম্যাচ ১০ সেপ্টেম্বর বলিভিয়ার বিপক্ষে। এই তিন ম্যাচ শেষেও বিশ্বকাপ পৌঁছানোর জন্য আর্জেন্টিনাকে খেলতে হবে আরো আটটি ম্যাচ। সেপ্টেম্বরের পরে অক্টোবরের ৭ তারিখ প্যারাগুয়ের বিপক্ষে পরবর্তী ম্যাচ খেলবে আর্জেন্টিনা।

কোপা আমেরিকার পর এই প্রথম মাঠে নামতে যাওয়া আর্জেন্টিনা স্কোয়াডের ২৮ খেলোয়াড়ের মধ্যে দুজন বিশ্বকাপ বাছাইপর্বের এই প্রাথমিক দলে জায়গা পাননি। এরা হলেন- গোলরক্ষক অগাস্টিন মার্চেসিন ও স্ট্রাইকার সার্জিও আগুয়েরো। চোটের কারণেই দুজন বাদ পড়েছেন এই স্কোয়াড থেকে। মার্চেসিনের জায়গায় সুযোগ পেয়েছেন লা লিগার দল ভিয়ারিয়ালের গোলরক্ষক জেরোনিমো রুই। এদিকে গত দুই বছরের মধ্যে প্রথমবার আর্জেন্টিনা দলে ডাক পেলেন জুভেন্টাস ফরোয়ার্ড দিবালা। মেসির উত্তরসূরি হিসেবে দিবালাকে মনে করা হলেও দলেও তেমন থিতু হতে পারেননি এই স্ট্রাইকার। কিছুদিন আগে কোপা আমেরিকাতেও দলে সুযোগ পাননি তিনি। তবে সিরি আ লিগে তার সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে তিনি ডাক পেয়েছেন। এখন দেখার পালা জাতীয় দলে নিজেকে কিভাবে প্রমাণ করে এই তারকা স্ট্রাইকার। এদিকে অনেক বছর পরে জাতীয় দলে ফেরার স্বপ্ন দেখিয়েও ছিটকে গেলেন মাউরো ইকার্দি। চোটের কারণে বিশ্বকাপ বাছাইপর্বে সেপ্টেম্বরের এই তিন ম্যাচে তার না থাকার খবর নিশ্চিত করা হয়েছে আগেই। সুস্থ হয়ে তার মাঠে ফিরতে ৩-৪ সপ্তাহ সময়ের প্রয়োজন।

আর্জেন্টিনার ৩০ জনের প্রাথমিক দলে গোলকিপার হিসেবে থাকছেন এমিলিয়ানো মার্তিনেজ, ফ্রাঙ্কো আরমানি, হুয়ান মুসো ও জেরোনিমো রুই। ১০ জন ডিফেন্ডারের তালিকায় আছেন গঞ্জালো মন্তিয়েল, নাহুয়েল মলিনা, এরমান পেসেলা, হুয়ান ফয়েথ, ক্রিস্টিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি,লুকাস মার্তিনেজ, লিসান্দ্রো মার্তিনেজ, মার্কোস আকুনা ও নিকোলাস ত্যাগলিয়াফিকো। রদ্রিগো দি পল, এজেকুয়েল পালাসিওস, লিয়ান্দ্রো পারেদেস, গিদো রদ্রিগেজ। মিডফিল্ডারের তালিকায় আছেন নিকোলাস ডমিঙ্গেজ, জিওভান্নি লো চেলসো, আলেহান্দ্রো গোমেজ। আর ফরোয়ার্ডে লিওনেল মেসি, ডি মারিয়া, পাওলো দিবালাদের সঙ্গে নেতৃত্ব দিবেন আনহেল কোরেয়া, জুলিয়ান আলভারেজ, হোয়াকিম কোরেয়া, নিকোলাস গঞ্জালেস, লাওতারো মার্তিনেজ এবং এমিলিয়ানো বুয়েনদিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App