×

জাতীয়

ফাঁকি দিলে মশক কর্মীদের চাকরি থাকবে না: মেয়র আতিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২১, ০৫:০৫ পিএম

ফাঁকি দিলে মশক কর্মীদের চাকরি থাকবে না: মেয়র আতিক

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

কাজে ফাঁকি দিলে মশক কর্মীদের চাকরি থাকবে না বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, 'আমরা খোঁজ পেয়েছি অনেক মশক কর্মীরা সঠিক ভাবে কাজ করেন না। তারা মশক নিধন বাদ দিয়ে তারা লাইসেন্স বাণিজ্য করে। মূল কাজ বাদ দিয়ে অন্য কাজে ব্যস্ত থাকে। এদের একটা সিস্টেমের মধ্যে নিয়ে আসতে হবে।

মঙ্গলবার (২৪ আগস্ট) গুলশান নগর ভবনে স্প্রেম্যান সুপারভাইজারদের প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন শেষে সাংবাদিকদের মেয়র এসব কথা বলেন।

সিটি করপোরেশনের মশক কর্মীদের চল্লিশ বছর ধরে কাজে ফাঁকি দেওয়ার প্রবণতা চলে আসছে জানিয়ে ডিএনসিসির মেয়র বলেন, 'অনেক মশক কর্মী কাজে না এসে সিন্ডিকেটের মাধ্যমে সাইন দিয়ে দেয়। এটা বাস্তব সত্য কথা, এই সত্যকে অস্বীকার করার সুযোগ নেই। প্রায় ৪০ বছর ধরে তারা এই সিস্টেমে চলে এসেছে। নতুন সিস্টেমে তারা আসতে চায় না। আমরা কঠোর অবস্থানে যাচ্ছি। প্রত্যেক ওয়ার্ডে বায়োমেট্রিক চালু করছি। সেপ্টেম্বরের এক তারিখ থেকে প্রত্যেক ওয়ার্ডে তা কার্যকর হবে। যারা ফাঁকি দিবে তাদের ওপর কঠিন শাস্তি আরোপ করা হবে। প্রয়োজনে চাকরি থেকে বরখাস্ত করা হবে। এই মেসেজগুলো আজকে তাদের আমরা দিয়েছি।

মেয়র বলেন, ডেঙ্গু প্রতিরোধে আমরা মাঠে কাজ করছি। যেসব বাড়িতে মশার লার্ভা পাওয়া যাচ্ছে তাদের জরিমানা করছি। গত মাসের ২৭ তারিখ থেকে এখন পর্যন্ত জরিমানা আদায় করা হয়েছে প্রায় ৬৫ লাখ। এ ছাড়া মশার আবাসস্থল ধ্বংস করতে আমরা পুরস্কার ঘোষণা করেছিলাম। তাতে সাড়া দিয়ে বিডি ক্লিনের বাচ্চারা ৩৯ হাজার পরিত্যক্ত প্যাকেট নিয়ে এসেছে। আমরা তাদের পুরস্কার দিয়েছি। আমরা খবর পেয়েছি, আরও অনেকে প্যাকেট সংগ্রহ করছে।

ডেঙ্গু প্রতিরোধের কর্মসূচি সামাজিক আন্দোলনে রূপ নিয়েছে জানিয়ে ডিএনসিসির মেয়র বলেন, দশটায় দশ মিনিট প্রতি শনিবার, নিজের আঙিনা করি পরিষ্কার। এটা আন্দোলনে রূপ নিয়েছে। মানুষ অনেক সচেতন হয়েছে।

মেয়র বলেন, আজকে আমরা মাঠ পর্যায়ের সুপারভাইজারদের প্রশিক্ষণের আওতায় এনেছি। অনেকে প্রশ্ন তুলেছেন, মশক নিধন কর্মীদের প্রশিক্ষণ আছে কিনা। যত বেশি ট্রেনিং দিতে পারব, তত বেশি জ্ঞান অর্জন করতে পারবে। তারা মাঠ পর্যায়ে প্রত্যেক অঞ্চলে মশক কর্মীদের প্রশিক্ষণ দেবে। আগামী মাসের দুই তারিখে শুরু হবে অঞ্চল ভিত্তিক প্রশিক্ষণ, চলবে ১৩ তারিখ পর্যন্ত। আমরা বিভিন্ন ভাবে চেষ্টা করছি। রাতারাতি আমরা ডেঙ্গু মশা নির্মূল করতে পারব না। তবে যে পরিকল্পনা করেছি, তা ধরে সারা বছর কাজ করলে ভালো ফলাফল পাওয়া যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App