×

ফুটবল

ড্র করে ছিটকে গেল বসুন্ধরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২১, ১০:১৩ পিএম

ড্র করে ছিটকে গেল বসুন্ধরা

এএফসি কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে মঙ্গলবার মোহনবাগানের বিপক্ষে বল নিয়ে এগিয়ে যাচ্ছেন বসুন্ধরার রাউল বেসেরা। ইন্টারনেট

এএফসি কাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হলো বসুন্ধরা কিংসকে। ইন্টার জোনাল সেমিফাইনালে যেতে হলে শেষ ম্যাচে আজ মোহনবাগানের বিপক্ষে জয় পেতে হবে এমন পরিসংখ্যান নিয়ে খেলতে নামে বাংলাদেশের চ্যাম্পিয়ন বসুন্ধরা। কিন্তু প্রথমে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত মোহনবাগানের বিপক্ষে ১-১ গোলে ড্র করে কিংস। এতে বসুন্ধরাকে টপকে পরবর্তী রাউন্ডে জায়গা করে নিয়েছে কলকাতাভিত্তিক ক্লাব মোহনবাগান।

ম্যাচের ২৮ মিনিটের সময় মোহনবাগানের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে যায় বসুন্ধরা কিংস। ক্লাবটির ব্রাজিলিয়ান খেলোয়াড় ফার্নান্দেস এ সময় গোলটি করেন। আর ৬২ মিনিটের সময় ডেভিড উইলিয়ামস মোহনবাগানের হয়ে গোল করেন।

ম্যাচের প্রথমার্ধের একদম শেষ মুহূর্তে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন সুশান্ত ত্রিপুরা। ফলে দ্বিতীয়ার্ধের পুরোটা সময় ১০ জন নিয়ে খেলতে হয় বসুন্ধরাকে। আর এ জায়গায়ই মার খেয়ে যায় দেশসেরা ক্লাবটি। যদি সুশান্ত লাল কার্ড না দেখতেন এবং বসুন্ধরা পূর্ণ শক্তি নিয়ে খেলতে পারত, তাহলে ম্যাচের ফলাফল অন্য রকম হলেও হতে পারত।

এদিকে ম্যাচের শুরুতে মোহনবাগান আক্রমণের দিক দিয়ে এগিয়ে ছিল। পরবর্তী রাউন্ডে যেতে হলে দলটির শুধু একটি ড্র প্রয়োজন। তবুও তারা আক্রমণ করতে থাকে শুরু থেকে। যদিও বসুন্ধরার গোলরক্ষক আনিসুর রহমান জিকো ও রক্ষণভাগের খেলোয়াড়দের দৃঢ়তায় বসুন্ধরা প্রথমে কোনো গোল হজম করেনি। উল্টো চাপে থাকা বসুন্ধরাই ২৮ মিনিটের সময় ফার্নান্দেসের পা থেকে গোলের দেখা পায়। প্রথমার্ধে গোলটি শোধ করতে ব্যর্থ হয় মোহনবাগান। তাই দ্বিতীয়ার্ধে তারা মরিয়া হয়ে ওঠে। আর গোল শোধের পর মোহনবাগান সময় নষ্ট করতে শুরু করে। এমনও দেখা গেছে গায়ে হালকা ছোঁয়া লাগলেও দলটির খেলোয়াড়রা মাঠে গড়াগড়ি খাচ্ছেন। তারা সময় নষ্ট করার সব রকম চেষ্টাই করে। ম্যাচে অনেক সময় নষ্ট করার পরও রেফারি দ্বিতীয়ার্ধে ৫ মিনিট অতিরিক্ত সময় দেন। এই অতিরিক্ত সময়ও নষ্ট করে মোহনবাগান।

এদিকে আজ বসুন্ধরা যদি জয় তুলে নিতে পারত, তাহলে বাংলাদেশ থেকে দ্বিতীয় ক্লাব হিসেবে ইন্টার জোনাল সেমিতে খেলতে পারত। এর আগে ইতিহাস গড়ে প্রথমবারের মতো সেমিতে খেলেছিল ঢাকা আবাহনী। এর আগে গ্রুপ পর্বে প্রথম দুটি ম্যাচ খেলার পরই বিদায় নিশ্চিত হয়ে যায় মার্জিয়া ও ব্যাঙ্গালুরুর। গ্রুপ পর্বে মোহনবাগান তাদের প্রথম দুটি ম্যাচে ব্যাঙ্গালুরু ও মার্জিয়ার বিপক্ষে জয় তুলে নেয়। ফলে দুই ম্যাচ শেষে তারা পূর্ণ ৬ পয়েন্ট তুলে নিতে সমর্থ হয়। অন্যদিকে বসুন্ধরা কিংস প্রথম ম্যাচে মার্জিয়াকে হারালেও দ্বিতীয় ম্যাচে ব্যাঙ্গালুরুর বিপক্ষে ড্র করে। দুই ম্যাচ শেষে বসুন্ধরার পয়েন্ট ৪। বসুন্ধরা মঙ্গলবার জয় পেলে তাদের পয়েন্ট হতো সাত। কিন্তু এখন ম্যাচটি ড্র হওয়ায় তাদের পয়েন্ট হয়েছে ৫। আর মোহনবাগানের পয়েন্ট ৭।

এদিকে এর আগে মোহনবাগান তাদের প্রথম ম্যাচে ব্যাঙ্গালুরুর বিপক্ষে ২-০ গোলের জয় তুলে নেয়। ভারতের জাতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রিকে নিয়ে এএফসি মিশনে আসা ব্যাঙ্গালুরুর বিপক্ষে প্রথম ম্যাচে জয় তুলে নিয়ে দ্বিতীয় ম্যাচে মার্জিয়াকে ৩-১ গোলের বড় ব্যবধানে হারের স্বাদ দেয়। অন্যদিকে বসুন্ধরা প্রথম ম্যাচে মার্জিয়ার জালে দুবার বল জড়াতে সমর্থ হলেও দ্বিতীয় ম্যাচে ব্যাঙ্গালুরুর বিপক্ষে গোলশূন্য ড্র করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App