×

সারাদেশ

জাতীয় সঙ্গীত অবমাননার অভিযোগে বগুড়ায় পাঁচ জন আটক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২১, ০২:৩০ পিএম

টিকটক ভিডিওতে বাংলাদেশের জাতীয় সঙ্গীতকে অবমাননা করার দায়ে উত্তরাঞ্চলীয় বগুড়ায় ৫ জনকে আটক করে পুলিশ।

বগুড়া সদর থানার তদন্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, তাদের বিরুদ্ধে জাতীয় সঙ্গীত ব্যঙ্গ করার অভিযোগ আনা হয়েছে। আটকৃতদের মধ্যে একজন দশম শ্রেণির ছাত্র। তবে পুলিশ দাবি করছে, এদের সবার বয়সই আঠারোর উর্দ্ধে।

ঢাকাস্থ পুলিশের গণমাধ্যম ও জনসংযোগ শাখা থেকে একটি সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়ে বলা হচ্ছে, এদেরকে গত রাতে অভিযান চালিয়ে বগুড়ার বিভিন্ন স্থান থেকে আটক করা হয়। আটক পাঁচ জনকে বগুড়া সদর থানাতেই রাখা হয়েছে এখন পর্যন্ত।

বগুড়ার পুলিশ বলছে, তাদের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নেয়া হচ্ছে। ঢাকাস্থ পুলিশের গণমাধ্যম ও জনসংযোগ দপ্তরের বিজ্ঞপ্তি বলছে, তাদের কাছে এক ব্যক্তির পাঠানো ফেসবুক মেসেজের সূত্র ধরে তারা বগুড়ার পুলিশ এই পাঁচজনকে আটক করেছে।

কোন আইনে তাদের বিরুদ্ধে মামলা হবে, এ ব্যাপারে বগুড়ার পুলিশ এখন পর্যন্ত স্পষ্ট করে কিছু জানায়নি। তবে সংবাদ বিজ্ঞপ্তিতে দুটি আইনের কথা উল্লেখ করা হয়, এর একটি হচ্ছে 'দ্য বাংলাদেশ ন্যাশনাল অ্যানথেম. ফ্ল্যাগও অ্যান্ড এমব্লেম অর্ডার ১৯৭২' যেটি মূলত বাংলাদেশের জাতীয় সঙ্গীত, পতাকা ও প্রতীকসমূহের সম্মান সুরক্ষিত রাখতে প্রণীত একটি আইন। এছাড়া ডিজিটাল নিরাপত্তা আইনের কথাও উল্লেক করা হয় বিজ্ঞপ্তিতে।

টিকটকের যে ভিডিওটির জের ধরে পাঁচজনকে আটক করা হয়, সেটিকেও সংবাদ বিজ্ঞপ্তির সাথে পাঠিয়েছে পুলিশের গণমাধ্যম ও জনসংযোগ শাখা। এতে দেখা যায় একটি শিক্ষা প্রতিষ্ঠানের শহীদ মিনারের সামনে সটান দাঁড়িয়ে পাঁচ জন ব্যক্তি একটি হিন্দি ভাষার গানের সাথে ঠোঁট মেলাচ্ছেন।

ওই ভিডিওটি ফেসবুকে শেয়ার করা হয়েছে এবং ক্যাপশনে একজন লিখেছেন, স্কুল খোলার শিক্ষক বললেন, "বাচ্চারা জাতীয় সঙ্গীত গাও"।

প্রসঙ্গত, বাংলাদেশে করোনাভাইরাস মহামারির কারণে দেড় বছরেরও বেশি সময় ধরে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। সম্প্রতি বাংলাদেশের শিক্ষা মন্ত্রনালয় দ্রুত বিদ্যালয় খুলে দেবার উপায় খুঁজছে বলে জানা যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App