×

আন্তর্জাতিক

খাবার আসতে দিচ্ছে না তালেবান, সংকটে নারী-শিশুরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২১, ১২:১৩ পিএম

খাবার আসতে দিচ্ছে না তালেবান, সংকটে নারী-শিশুরা

তালেবান। ফাইল ছবি

তালেবানের দখলে আফগানিস্তানের অধিকাংশ এলাকা। কাবুলের পতনের পর অষ্টম দিন আজ। এরই মাঝে আফগানিস্তানের ছোট্ট প্রদেশ পঞ্জশিরে প্রতিরোধ গড়েছে আফগানরা।

এদিকে, সেখানকার নারী ও শিশুরা আশ্রয় নিয়েছে আন্দারব উপত্যকায়। কিন্তু তালেবানরা সেখানে কোনো খাবার এবং জ্বালানি আসতে দিচ্ছে না। এতে চরম দুর্ভোগে আছেন তারা। খবর হিন্দুস্তান টাইমসের।

মঙ্গলবার (২৪ আগস্ট) আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ টুইটের মাধ্যমে এ কথা জানান।

তিনি লিখেন, আন্দারব উপত্যকায় খাবার এবং জ্বালানি আসতে দিচ্ছে না তালিবান। এখানে মানুষের অবস্থা খুবই খারাপ। হাজার হাজার নারী ও শিশু পাহাড়ে আশ্রয় নিতে বাধ্য হয়েছে। গত দুই দিন ধরে তালিবরা শিশু এবং বৃদ্ধদের অপহরণ করে তাদের ঢাল হিসেবে ব্যবহার করছে। এভাবেই তারা বিভিন্ন বাড়িতে তল্লাশি চালাচ্ছে।

জানা যায়, পঞ্জশিরে এই প্রতিরোধ নিয়ে সেখানকার নেতা আহমদ মাসুদের সঙ্গে আলোচনা হলেও তা ফলপ্রসূ হয়নি। এই পরিস্থিতিতে পঞ্জশিরে জারি রয়েছে প্রতিরোধ।

প্রয়াত তালেবান বিরোধী মুজাহিদিন নেতা আহমদ শাহ মাসুদের ছেলে আহমদ মাসুদ এখন তালিবানদের ঠেকাতে নিজস্ব বাহিনী তৈরি করে পঞ্জশির রক্ষার কাজে ব্যস্ত। সেখানে প্রবেশ পথে অনেক তালেবান জঙ্গিকে হত্যা করেছে বিদ্রোহী বাহিনী। পঞ্জশিরে এই বাহিনীর অনেকেরই প্রশিক্ষণ চলছে।

জানা গেছে, পঞ্জশিরের তিন দিকে থাকা বাদাখসান, তাহর ও আন্দারব প্রদেশের দখল নিয়ে নিয়েছে তালেবান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App