×

আন্তর্জাতিক

এ মাসেই যুক্তরাষ্ট্রকে আফগানিস্তান ত্যাগের হুঁশিয়ারি তালেবানের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২১, ১২:৩৯ পিএম

এ মাসেই যুক্তরাষ্ট্রকে আফগানিস্তান ত্যাগের হুঁশিয়ারি তালেবানের

ফাইল ছবি।

আগামী ৩১ অগস্টের পরও আফগানিস্তানে থাকলে ফল ভুগতে হবে। যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনকে এমনই হুঁশিয়ারি দিল তালেবান। সোমবার (২৪ আগস্ট) কাতারে স্কাই নিউজে তালেবানের মুখপাত্র সুহেল শাহিন এ কথা জানিয়েছেন। খবর হিন্দুস্তান টাইমসের।

তিনি বলেন, ৩১ আগস্টের যে সময়সীমা আছে, সেটিকে চূড়ান্ত হিসেবে বিবেচনা করা হচ্ছে। সেই সীমা পেরিয়ে যাওয়ার অর্থ হবে যে মার্কিন সেনার নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী বেশিদিন আফগানিস্তান দখল করে আছে।

তালেবান মুখপাত্রের কথায়, বাইডেন জানিয়েছেন যে ৩১ অগস্ট পুরো বাহিনী তুলে নেওয়া হবে। যদি ওরা সেটা বাড়িয়ে দেয়, তাহলে তার অর্থ হবে যে ওরা জবরদখলের সময় বাড়াচ্ছে।’ সঙ্গে সুহেল যোগ করে, ‘উদ্ধারের জন্য আমেরিকা বা ব্রিটেন যদি বাড়তি সময় চায়, তাহলে উত্তরটা হবে - না। বা তার ফল ভুগতে হবে। তার ফলে আমাদের মধ্যে অবিশ্বাসের বার্তাবরণ তৈরি হবে। মনে হবে যে ওরা জবরদখল চালিয়ে যেতে চায়, তার প্রতিক্রিয়া হবে।’

জি-৭ শীর্ষ বৈঠকের ঠিক আগেই সেই হুঁশিয়ারি দিয়েছে তালিবান। সাতটি দেশ-বিশিষ্ট (আমেরিকা, জাপান, ফ্রান্স, কানাডা, জার্মানি, ইতালি এবং ব্রিটেন) গোষ্ঠী জরুরি ভিত্তিতে সেই বৈঠকের ডাক দিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। সংশ্লিষ্ট মহলের মতে, বৈঠকে কাবুল বিমানবন্দর থেকে উদ্ধারের বিষয়ে আলোচনা করা হতে পারে। বিশেষত সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেিলেন, যতক্ষণ না শেষ আমেরিকানকে উদ্ধার করা হচ্ছে, ততক্ষণ আফগানিস্তানে থাকবে মার্কিন সেনা।

তারইমধ্যে দেশ ছাড়ার জন্য যেভাবে আফগানরা কাবুল বিমানবন্দরে ভিড় জমাচ্ছেন, সেই বিষয়টিকে তালেবানের শাসনের ভয়ে দেশত্যাগ হিসেবে দেখতে রাজি নয় সুহেল। তার দাবি, এটা উদ্বেগ বা ভয় পাওয়ার বিষয় নয়। ওরা পশ্চিমী দেশে থাকতে চান। এটা আর্থিক স্থানান্তর বলা যেতে পারে। কারণ আফগানিস্তান গরিব দেশ। ৭০ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করবেন। ভালো জীবনের আশায় সবাই পশ্চিমী দেশগুলিতে থাকতে চান। এখানে ভয় পাওয়ার কোনও বিষয় নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App