×

আন্তর্জাতিক

আফগানিস্তানে অস্থিতিশীলতা মারাত্মক নিরাপত্তা হুমকি: বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২১, ০৯:৩৬ পিএম

আফগানিস্তানে অস্থিতিশীলতা মারাত্মক নিরাপত্তা হুমকি: বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট ২৪ আগস্ট ২০২১, ২০:০১ জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমান (ছবি: সংগৃহীত) জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

অস্থিতিশীল আফগানিস্তান আঞ্চলিক এবং বৈশ্বিক শান্তি ও নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি বলে মনে করে বাংলাদেশ। মঙ্গলবার (২৪ আগস্ট) জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদে আফগানিস্তানের চলমান মানবাধিকার পরিস্থিতির ওপর অনুষ্ঠিত ৩১তম বিশেষ অধিবেশনে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান এ কথা বলেন।

তার মতে, আফগানিস্তানে দীর্ঘমেয়াদি শান্তি প্রতিষ্ঠার জন্য জাতীয় সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার ভিত্তিতে একটি অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক সংলাপ জরুরি।

[caption id="attachment_304081" align="aligncenter" width="900"]
বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৪ আগস্ট ২০২১, ২০:০১
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমান (ছবি: সংগৃহীত)
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমান। ছবি: সংগৃহীত[/caption]

রাষ্ট্রদূত মোস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশ আফগানিস্তানকে একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল, সমৃদ্ধ, দায়িত্বশীল ও কার্যকর রাষ্ট্র হিসেবে দেখতে চায়। আমরা বিশ্বাস করি, গণতান্ত্রিক ও বহুদলীয় ব্যবস্থা দেশটির শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করবে।

একটি ভ্রাতৃপ্রতিম ও বন্ধুত্বপূর্ণ দেশ হিসেবে আফগানিস্তানের পুনর্গঠন ও আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশের অবদান রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন রাষ্ট্রদূত। এছাড়া তিনি দক্ষিণ এশিয়া অঞ্চলে আরেকটি মানবিক বিপর্যয় এড়ানোর জন্য জাতিসংঘকে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

ওআইসি ও ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশগুলোসহ শতাধিক দেশের অনুরোধে জাতিসংঘ মানবাধিকার পরিষদের বিশেষ এ অধিবেশন আহ্বান করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App