×

জাতীয়

সারাদেশে ৫ হাজার ৬৩৯ একর বনভূমি উদ্ধার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২১, ০৯:৩৩ পিএম

সারাদেশে ৫ হাজার ৬৩৯ একর বনভূমি উদ্ধার

বনভূমি

সারাদেশে মোট ২ লাখ ৫৭ হাজার ১৫৮ দশমিক ৮৪ একর বনভূমি বেদখলী হয়ে আছে, যার মধ্যে ইতোমধ্যে ৫ হাজার ৬৩৯ দশমিক ১৩ একর বনভূমি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

সোমবার (২৩ আগস্ট) স্থায়ী কমিটির ২১তম বৈঠক কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটি সূত্রে জানা গেছে, বনভূমি জবর দখলের বিপরীতে আইনানুগ ব্যবস্থাও নেয়া হচ্ছে। নতুন কোন ভূমি যাতে বেদখল না হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার নির্দেশনা দিয়েছে কমিটি।

বৈঠকের কার্যপত্র সূত্রে জানা গেছে, ডিজিটাল অভিযোগ সিস্টেমে অনলাইনে অভিযোগ দাখিলের কাজ চালু আছে। জি আর সি (গ্রিভেন্স রেডরেস সিস্টেম) এর মাধ্যমে পাওয়া অভিযোগ নিষ্পত্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার বিষয়ে বৈঠকে জানানো হয়। কমিটি দ্রুত বন ভূমি সংক্রান্ত মামলাগুলো নিষ্পত্তির জন্য মন্ত্রণালয়কে পদক্ষেপ নেবার নির্দেশনা দেয়। কমিটি জানিয়েছে, বিশ^ জলবায়ু সম্মেলনের প্রস্তুতির জন্য পরিবেশ বিশেষজ্ঞদের সমন্বয়ে বৈঠক করা হয়েছে এবং যথাযথ পদক্ষেপ নেবার উদ্দেশ্যে কার্যক্রম অব্যাহত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App