×

ক্রিকেট

নিউজিল্যান্ড সিরিজ আলোচনায় উইকেট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২১, ০৯:২২ পিএম

নিউজিল্যান্ড সিরিজ আলোচনায় উইকেট

জাতীয় দলের সাবেক ক্রিকেটার আফতাব আহমেদ

নিউজিল্যান্ড সিরিজ আলোচনায় উইকেট

আফতাব আহমেদ ও নাসির হোসেন

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে অংশ নিতে মঙ্গলবার(২৪আগস্ট) ঢাকায় পা রাখবে নিউজিল্যান্ড ক্রিকেট দল। এরপর সফরকারীরা ৩ দিন হোটেল কোয়ারেন্টাইন করবেন। একইদিন সকালে হোটেলে উঠবে মাহমুদউল্লাহ বাহিনী। আর যুক্তরাষ্ট্র থেকে অলরাউন্ডার সাকিব আল হাসানও আজ দেশে ফিরে দলের সঙ্গে যোগ দিবেন হোটেলে। ৩ দিন কোয়ারেন্টাইনে থাকার পর ২৭ আগস্ট থেকে অনুশীলন করার সুযোগ পাবে দুদল। আগামী ১ সেপ্টেম্বর প্রথম ম্যাচের মাধ্যমে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ শুরু করবে বাংলাদেশ। সিরিজের পরের চারটি ম্যাচ হবে যথাক্রমে ৩, ৫, ৮ ও ১০ সেপ্টেম্বর। সিরিজের সব ম্যাচ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। ম্যাচগুলো শুরু হবে বিকাল ৪টায়। তবে কিউইদের বিপক্ষে আসন্ন সিরিজটি জিতলে র‌্যাঙ্কিংয়ে বড় উন্নতি হবে টাইগারদের। এমনকি সফরকারীদের হোয়াইটওয়াশ করতে পারলে আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে উঠতে পারবে মাহমুদউল্লাহ বাহিনী।

এছাড়া বাংলাদেশ আসন্ন সিরিজে ৫-০ ব্যবধানে জিততে পারলে র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়াকে টপকে যেতে পারবে। ২৩৪ রেটিং নিয়ে বর্তমানে বাংলাদেশের অবস্থান দশম। কয়েক দিন আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে টাইগাররা। এবার কিউইদের বিপক্ষেও ৪-১ ব্যবধানে সিরিজ জিতলে র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে উঠবে লাল-সবুজের প্রতিনিধিরা। ফলে টাইগারদের রেটিং হবে ২৪৪। আর শীর্ষ পাঁচে জায়গা পেতে হলে সফরকারীদের হোয়াইটওয়াশ করতে হবে। নিউজিল্যান্ডের বিপক্ষে সব ম্যাচ জিতলে বাংলাদেশের রেটিং হবে ২৪৮। যদি ৩-২ ব্যবধানে সিরিজ জিতে তবে ২৪১ রেটিং নিয়ে ষষ্ঠস্থানে উঠবে টাইগাররা। তাই আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে উন্নতির জন্য দুর্দান্ত লড়াই করবেন মাহমুদউল্লাহ বাহিনী, তা নতুন করে কিছু বলার নেই।

বাংলাদেশ ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে স্লো উইকেট বানিয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছে। নিউজিল্যান্ড সিরিজের উইকেট স্লো নাকি স্পোর্টিং হলে টাইগারদের জন্য সুবিধাজনক হবে- এ বিষয়ে সোমবার(২৩আগস্ট) ভোরের কাগজের সঙ্গে কথা বলেছেন জাতীয় দলের সাবেক দুই ক্রিকেটার আফতাব আহমেদ এবং নাসির হোসেন। বাংলাদেশ-নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজের উইকেট সম্পর্কে জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও লিজেন্ডস অব রূপগঞ্জের কোচ আফতাব আহমেদ ভোরের কাগজকে জানান, আসন্ন সিরিজে দুই ধরেনের উইকেটের কথা মাথায় রাখা উচিত। সিরিজ জিততে অবশ্যই স্লো উইকেট বানাতে হবে। বিশ্বকাপে ভালো ফল পেতে হলে অবশ্যই স্পোর্টিং উইকেট তৈরি করতে হবে। সিরিজ জিতলে খেলোয়াড়দের আত্মবিশ্বাস বেড়ে যাবে। র‌্যাঙ্কিংয়ে কয়েক ধাপ এগিয়ে পাঁচে পৌঁছার সম্ভাবনা রয়েছে। বিশ্বকাপ বাছাইয়ে আমাদের খেলতে হবে ওমানে। ওখানকার উইকেট হবে স্পোর্টিং। ওমানে ২২০ থেকে ২৩০ রান চেজ করে ম্যাচ জিততে হবে। স্লো উইকেটে আমরা ১২০ থেকে ১৩০ রান চেজ করে ম্যাচ জিতেছি। অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা প্রথম তিন ম্যাচে জিতে সিরিজ নিশ্চিত করেছিলাম।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ নিশ্চিত হলে পরের দুই ম্যাচ স্পোর্টিং উইকেটে আয়োজন করলে মন্দ হয় না। বিশ্বকাপের প্রস্তুতির জন্য স্পোর্টিং উইকেট দুই একটা ম্যাচ হলে বোলারদের জন্য মঙ্গল বয়ে আনবে। স্লো উইকেটে বোলাররা স্লোয়ার এবং কাটার করলে উইকেট পেতে সহজ হয়। কিন্তু স্পোর্টিং উইকেটে বোলারদের কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। তাই আমার অভিমত হচ্ছে এ সিরিজে দুই ধরনে উইকেট বানানো উচিত। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে ওপেনিং জুটি নামের প্রতি সুবিচার করতে পারেনি। নিউজিল্যান্ডের বিপক্ষে ওপেনিং জুটিতে পরিবর্তন আনা সম্পর্কে ভোরের কাগজকে আফতাব আহমেদ জানান, আন্তর্জাতিক ক্রিকেটে পারফর্ম করা বেশ কঠিন। বেশি দূরে নয় আমরা যদি ভারতের দিকে তাকাই দেখব শুরুতে রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান রান পাননি। এখন তারা লিজেন্ড। ধোনির বেলায়ও এরকম ঘটেছিল। এক দুই সিরিজ শেষে যদি কাউকে দল থেকে বাদ দেয়া হয় তা হলে খেলোয়াড়রা আতঙ্কে ভোগবে। আমি বলব খেরোয়াড়দের সুযোগ দিতে হবে।

বাংলাদেশ নিউজিল্যান্ড পাঁচ ম্যাচের টি-টোয়োন্ট সিরিজের উইকেট সম্পর্কে ভোরের কাগজকে জাতীয় দলের সাবেক ক্রিকেটার নাসির হোসেন বলেন, অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারিয়ে আমরা সিরিজ জিতেছি।নিউজিল্যান্ডের বিপক্ষেও সেই রকম উইকেট বানানোর পক্ষে আমি। আমার প্রত্যাশা নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করবে টাইগাররা। আমরা যখন বিদেশে খেলতে যাই স্বাগতিকরা তখন তাদের ফেভারে উইকেট বানায়। আমাদেরও কন্ডিশনের সুবিধা নিয়ে স্লো উইকেট বানিয়ে সিরিজ জিতে র‌্যাঙ্কিংয়ে উন্নতি করা উচিত। বিশ্বকাপের আগে সিরিজ জিতলে ক্রিকেটারদের মনোবল বেড়ে যাবে। বিশ্বকাপে ভালো করতে হলে অবশ্যই স্পোর্টিং উইকেটে প্রস্তুতি নেয়া উচিত।

এছাড়া ২০১৩ সালের পর এই প্রথম বাংলাদেশ সফরে আসছে কিউইরা। টি-টোয়েন্টি ফরমেটে এখন পর্যন্ত ১০ বার নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। কিন্তু সব ম্যাচেই হেরেছে টাইগাররা। এবার জয় খরা ঘোচাতে পারবে কি মাহমুদউল্লাহ বাহিনী? সেটিই দেখার বিষয়। তাছাড়া পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে বাংলাদেশে আসবেন না কিউইদের বিশ্বকাপ স্কোয়াডে থাকা কোনো ক্রিকেটার। তাই ‘দ্বিতীয়’ সারির নিউজিল্যান্ড দলের বিপক্ষে জিততে মরিয়া হয়ে আছেন মুশফিক-লিটনরা। যেহেতু ঘরের মাঠে খেলা তাই নিজেদের সেরাটাই খেলবে টাইগাররা এমন প্রত্যাশা ভক্তদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App