×

জাতীয়

যুক্তরাষ্ট্রের বিমানে কাবুল থেকে কাতারে দুই বাংলাদেশি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২১, ০২:৩০ এএম

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ফারুক হোসেন ও মহিউদ্দিন নামে দুই বাংলাদেশিকে যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর পরিবহন বিমানে কাতারে সরিয়ে নেওয়া হয়েছে। তারা কাবুলের মার্কিন সামরিক ঘাঁটিতে কাজ করতেন। এ ছাড়া বেসরকারি সংস্থা ব্র্যাক ইন্টারন্যাশনালের তিন কর্মকর্তাকে সরিয়ে নেওয়া হয়েছে কাজাখস্তানে। এর বাইরে আফগানিস্তানে আরও ২৪ বাংলাদেশির আটকা পড়ার কথা জানা গেছে।

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম রবিবার সন্ধ্যায় এ তথ্য জানান।

তিনি বলেন, এই দুই বাংলাদেশিকে কাতারের রাজধানী দোহার আল উদেইদ বিমানঘাঁটিতে নেওয়া হয়। ফারুক হোসেনের বাড়ি বরিশালে। মহিউদ্দিনের বাড়ি কুমিল্লায়। এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ২৭ বাংলাদেশি আফগানিস্তানে আটকে পড়ার তথ্য ছিল। তাতে এই দুজনের বিষয়ে কোনো তথ্য ছিল না।

উজবেকিস্তান এবং সমদূরবর্তী দায়িত্ব হিসেবে আফগানিস্তানের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম এই প্রতিবেদককে বলেন, ফারুক ও মহিউদ্দিনের বিষয়ে আগে তথ্য ছিল না। রবিবার তাদের কাবুল থেকে দোহায় নেওয়ার পর আফগানিস্তানের সূত্র থেকে তাদের সম্পর্কে জানা যায়।

রাষ্ট্রদূত আরও জানান, রবিবার কাবুল থেকে জাতিসংঘের একটি ফ্লাইটে ব্র্যাক ইন্টারন্যাশনালের তিন কর্মকর্তাকে কাজাখস্তানের রাজধানী নূর সুলতানে সরিয়ে নেওয়া হয়েছে। তারা আগামী মঙ্গলবার সেখান থেকে ঢাকা রওনা দেওয়ার কথা রয়েছে।

কাবুলে অবস্থানরত ব্র্যাকের অন্য তিন কর্মকর্তার আগামী কয়েক দিনের মধ্যে কাবুল ছাড়ার প্রস্তুতি চলছে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App