নদীতে আনন্দ ভ্রমণ পরিণত হলো শোকের মাতমে

আগের সংবাদ

বঙ্গবন্ধু নিজের আদর্শ থেকে কখনো বিচ্যূত হননি: মোস্তাফা জব্বার

পরের সংবাদ

সারাদেশে ৫ হাজার ৬৩৯ একর বনভূমি উদ্ধার

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২১ , ৯:৩৩ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২৩, ২০২১ , ৯:৫৬ অপরাহ্ণ

সারাদেশে মোট ২ লাখ ৫৭ হাজার ১৫৮ দশমিক ৮৪ একর বনভূমি বেদখলী হয়ে আছে, যার মধ্যে ইতোমধ্যে ৫ হাজার ৬৩৯ দশমিক ১৩ একর বনভূমি উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

সোমবার (২৩ আগস্ট) স্থায়ী কমিটির ২১তম বৈঠক কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটি সূত্রে জানা গেছে, বনভূমি জবর দখলের বিপরীতে আইনানুগ ব্যবস্থাও নেয়া হচ্ছে। নতুন কোন ভূমি যাতে বেদখল না হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার নির্দেশনা দিয়েছে কমিটি।

বৈঠকের কার্যপত্র সূত্রে জানা গেছে, ডিজিটাল অভিযোগ সিস্টেমে অনলাইনে অভিযোগ দাখিলের কাজ চালু আছে। জি আর সি (গ্রিভেন্স রেডরেস সিস্টেম) এর মাধ্যমে পাওয়া অভিযোগ নিষ্পত্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার বিষয়ে বৈঠকে জানানো হয়। কমিটি দ্রুত বন ভূমি সংক্রান্ত মামলাগুলো নিষ্পত্তির জন্য মন্ত্রণালয়কে পদক্ষেপ নেবার নির্দেশনা দেয়। কমিটি জানিয়েছে, বিশ^ জলবায়ু সম্মেলনের প্রস্তুতির জন্য পরিবেশ বিশেষজ্ঞদের সমন্বয়ে বৈঠক করা হয়েছে এবং যথাযথ পদক্ষেপ নেবার উদ্দেশ্যে কার্যক্রম অব্যাহত রয়েছে।

আর-এনআরআর/এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়