×

ফুটবল

বিশ্বকাপ বাছাইয়ে মেসি-রোনালদোরা নামবেন কবে?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২১, ০৯:৩৬ পিএম

বিশ্বকাপ বাছাইয়ে মেসি-রোনালদোরা নামবেন কবে?

আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি, ব্রাজিলের নেইমার ও পর্তুগালের কিংবদন্তি ক্রিশ্চিয়ানো রোনালদো।

কাতার বিশ্বকাপ বাছাইয়ের পরবর্তী রাউন্ডের ম্যাচ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। প্রায় একই সময়ে বিশ্বের সব অঞ্চলে বাছাই পর্বের ম্যাচ মাঠে গড়াবে। তবে বিশে^র বেশির ভাগ ফুটবল সমর্থকদের চোখ থাকবে ইউরোপ ও লাতিন আমেরিকায়। কারণ এ দুই অঞ্চলেই বিশ্বের সেরা খেলোয়াড়রা জাতীয় দলের জার্সিতে মাঠ মাতাবেন।

আর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে আগামী দুই-তিন দিনের মধ্যে বেশির ভাগ খেলোয়াড় জাতীয় দলের সঙ্গে যোগ দেবেন। এর মধ্যে রয়েছেন আর্জেন্টাইন কিংবদন্তি লিওনেল মেসি, ব্রাজিলের নেইমার ও পর্তুগালের কিংবদন্তি ক্রিশ্চিয়ানো রোনালদো। তারা সবাই ফের নিজ দেশকে বিশ্বকাপে নিয়ে যাওয়ার মিশনে নামতে যাচ্ছেন। বিশে^র বিভিন্ন দেশে ক্লাব পর্যায়ে খেলা এ ফুটবলাররা এবারের আন্তর্জাতিক ফুটবলের বিরতিতে বিশ্বকাপ বাছাইয়ের তিনটি করে ম্যাচ খেলবেন। এরপর প্রায় এক মাস পর অক্টোবরের মাঝামাঝি সময়ে ফের বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ অনুষ্ঠিত হবে।

লিওনেল মেসির আর্জেন্টিনা লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের পরবর্তী ম্যাচটি খেলতে নামবে আগামী ৩ সেপ্টেম্বর। তাদের প্রতিপক্ষ হলো ভেনেজুয়েলা। আর্জেন্টিনার সঙ্গে একই দিনে খেলতে নামবে ব্রাজিল। তারা ৩ সেপ্টেম্বর চিলির বিপক্ষে খেলতে নামবে। অন্যদিকে রোনালদোর পর্তুগাল বিশ্বকাপ বাছাইয়ে তাদের পরবর্তী ম্যাচ খেলতে নামবে ১ সেপ্টেম্বর। তাদের প্রতিপক্ষ আয়ারল্যান্ড। লাতিন আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ বাছাইয়ের সবচেয়ে বড় ম্যাচ হবে ৫ সেপ্টেম্বর। এদিন মুখোমুখি হবে ব্রাজিল ও আর্জেন্টিনা। আর এবারের আন্তর্জাতিক বিরতিতে ব্রাজিল-আর্জেন্টিনা মুখোমুখি হবে তাই ফুটবল সমর্থকদের মধ্যে এ নিয়ে আগ্রহ আরো বেশি।

লাতিন আমেরিকায় মোট ১০টি দেশ বাছাইয়ে খেলে থাকে। এ অঞ্চল থেকে বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পাবে চারটি অথবা পাঁচটি দেশ। ১০টি দেশ নিজেদের মধ্যে হোম ও অ্যাওয়ে ম্যাচ খেলার পর যে চারটি দল পয়েন্ট টেবিলের শীর্ষ চারে থাকবে তারা সরাসরি বিশ্বকাপের টিকেট পেয়ে যাবে। আর যে দল পঞ্চমস্থানে থাকবে সে দল পরবর্তীতে প্লে অফে খেলবে। পয়েন্ট টেবিলের পঞ্চমস্থানে থাকা দলকে বিশ্বকাপ খেলতে হলে প্লে অফের বাধা টপকে আসতে হবে।

বর্তমানে লাতিন আমেরিকার বাছাইয়ে শীর্ষস্থানে আছে পাঁচবারের বিশ^চ্যাম্পিয়ন ব্রাজিল। তারা ছয়টি ম্যাচ খেলে ছয়টিতেই জয় তুলে নিয়েছে। তাদের পয়েন্ট ১৮। অন্যদিকে দ্বিতীয়স্থানে আছে আর্জেন্টিনা। তারা ছয়টি ম্যাচ খেলে তিনটি ম্যাচে জয় পেয়েছে। আর বাকি তিনটি ম্যাচ ড্র করেছে। তাদের পয়েন্ট ১২। তৃতীয়স্থানে আছে ইকুয়েডর। তারা ছয় ম্যাচ খেলে তিনটিতে জয় ও তিনটি ম্যাচে হেরেছে। তাদের পয়েন্ট ৯। চতুর্থস্থানে আছে উরুগুয়ে। তারা ছয়টি ম্যাচ খেলে দুটি ম্যাচে জয় পেয়েছে, দুটি ম্যাচে হেরেছে। আর বাকি দুটি ম্যাচ ড্র করেছে। তাদের পয়েন্ট ৮। পঞ্চমস্থানে থাকা কলম্বিয়াও উরুগুয়ের মতো দুটি ম্যাচে জয় পেয়েছে, দুটি ম্যাচে হেরেছে। আর বাকি দুটি ম্যাচ ড্র করেছে। তাদের পয়েন্টও উরুগুয়ের সমান ৮ হলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তাদের অবস্থান পাঁচে।

অন্যদিকে ইউরোপ থেকে বাছাই পর্বে খেলছে ৫৫টি দেশ। আর বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পাবে ১৩টি দেশ। মোট ১০টি গ্রুপে এই ৫৫টি দেশকে ভাগ করা হয়েছে। ইউরোপে বর্তমানে বাছাইপর্বের মূল পর্বে জায়গা করে নেয়ার দিকে সবার চেয়ে এগিয়ে আছে পর্তুগাল, স্পেন, ইতালি, ফ্রান্স, বেলজিয়াম, ডেনমার্ক, তুরস্ক, ক্রোয়েশিয়া, ইংল্যান্ড ও আর্মেনিয়া। চারবারের বিশ্বকাপজয়ী জার্মানি এখন পর্যন্ত কিছুটা পিছিয়ে থাকলেও পরবর্তীতে তারা ফিরে আসবে এ ব্যাপারে নিশ্চিত সবাই। জার্মানি বাদে উপরে উল্লেখিত সবগুলো দেশ নিজেদের গ্রুপে শীর্ষস্থানে আছে। জার্মানি খেলছে ‘এইচ’ গ্রুপে। বর্তমানে এ গ্রুপে তারা তৃতীয়স্থানে আছে।

অন্যদিকে এশিয়ান অঞ্চলের বাছাইয়ের তৃতীয় রাউন্ডের খেলা শুরু হবে ১ সেপ্টেম্বর থেকে। এশিয়ার বাছাইয়ে তৃতীয় রাউন্ডে দক্ষিণ এশিয়া থেকে কোন দেশ জায়গা করে নিতে পারেনি। এশিয়া থেকে তৃতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে ১২টি দেশ। এই ১২টি দেশের মধ্যে ইরান, ইরাক, দক্ষিণ কোরিয়া, লেবানন, সিরিয়া ও সংযুক্ত আরব আমিরাত গ্রুপ ‘এ’তে খেলবে। অপরদিকে গ্রুপ ‘বি’তে খেলবে অস্ট্রেলিয়া, চীন, জাপান, ওমান, সৌদি আরব ও ভিয়েতনাম। দক্ষিণ এশিয়া থেকে কোনো দেশ বাছাইপর্বের পরবর্তী রাউন্ডে যেতে না পারায় বা বাংলাদেশ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেয়ায় এখন এশিয়া অঞ্চলের বাছাই নিয়ে দক্ষিণ এশিয়ার মানুষের আগ্রহ কম।

এদিকে ২০২২ সালের শেষ দিকে হবে বিশ্বকাপ ফুটবলের আসর। সাধারণত বিশ্বকাপ জুন মাসে হয়ে থাকে। কিন্তু ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারে এ সময়টায় প্রচণ্ড গরম থাকবে। তাপমাত্রা বেশি থাকার কারণে ওই সময় ফুটবল খেলা প্রায় অসম্ভাব ব্যাপার। তাই শীতকালে পরবর্তী বিশ্বকাপ হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App