×

জাতীয়

সরকারের অভ্যন্তরীণ দ্বন্দ্বেরই বহিঃপ্রকাশ বরিশালে: বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২১, ০৯:২৯ পিএম

বরিশালের সাম্প্রতিক ঘটনা ‘অনির্বাচিত’ সরকারের অভ্যন্তরীণ দ্বন্দ্বের বহিঃপ্রকাশ বলে মনে করে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সভায় এ মন্তব্য করা হয়। শনিবার বিকেলে এই ভার্চ্যুয়াল বৈঠক হয়। রবিবার (২২ আগস্ট) বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই বৈঠকের বিবরণী গণমাধ্যমে পাঠানো হয়।

১৮ আগস্ট রাতে বরিশাল নগরের সিঅ্যান্ডবি সড়কে উপজেলা পরিষদ কম্পাউন্ডে শোক দিবসের ব্যানার অপসারণকে কেন্দ্র করে পুলিশ ও আওয়ামী লীগ নেতা-কর্মীদের মধ্যে রাতভর সংঘর্ষ হয়। এ সময় ইউএনওর সরকারি বাসভবনেও হামলার অভিযোগ করা হয়। এ ঘটনায় এখন পর্যন্ত চারটি মামলা হয়েছে। এর মধ্যে দুটি করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনিবুর রহমান, অন্যটি কোতোয়ালি থানার উপপরিদর্শক (এসআই) মো. জামাল। ইউএনওর মামলায় সিটি মেয়রকে প্রধান আসামি করা হয়।

আবার ইউএনও মুনিবুর রহমান, কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম ও এসআই শাহজালাল মল্লিকের নামে পৃথক দুটি মামলার আবেদন করা হয়েছে রবিবার। বিএনপির স্থায়ী কমিটির সভায় বরিশাল সিটি করপোরেশনের মেয়রের বিরুদ্ধে ইউএনওর বাসভবনে হামলা, ভাঙচুর ও ময়লা ফেলে শহরের রাস্তা অবরোধের অভিযোগের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের মেয়রকে গ্রেপ্তারের দাবি এবং ‘বরিশালের মেয়রের অত্যাচারে বরিশালবাসী অত্যন্ত অতিষ্ঠ’ উল্লেখ করার বিষয়টি নিয়ে আলোচনা হয়।

সভায় বলা হয়, এ ঘটনার মধ্য দিয়ে এই অনির্বাচিত সরকারের অভ্যন্তরের দ্বন্দ্ব পরিষ্কার হয়েছে। প্রমাণিত হয়েছে যে সরকারের রাজনৈতিক ও প্রশাসনিক সংঘাত ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। বিএনপির সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান আসিফ নজরুলের ফেসবুকের মতামত প্রকাশের জন্য ‘বাংলাদেশ ছাত্রলীগের সন্ত্রাসীদের সন্ত্রাসী কার্যকলাপের’ বিরুদ্ধে তীব্র নিন্দা জানানো হয়। বলা হয়, এ ধরনের হুমকি প্রকৃতপক্ষে রাষ্ট্রের বিরুদ্ধে হুমকিস্বরূপ। সভায় সবার মতপ্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপের বিরুদ্ধে জনমত গড়ে তোলার সিদ্ধান্ত গৃহীত হয়। এ ধরনের দমনমূলক কাজ বন্ধ করার জন্য জোর দাবি জানানো হয়। করোনার টিকা নিয়ে চরম অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে বলেও সভায় উল্লেখ করা হয়। এ নিয়ে সরকারের বিভিন্ন মন্ত্রীর বিভ্রান্তিমূলক বক্তব্য ও বিবৃতিতে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করা হয়।

স্থায়ী কমিটির সভায় বলা হয়, নিবন্ধন করেও মাসের পর মাস অনিশ্চয়তায় কাটাচ্ছেন মানুষ। অন্যদিকে বেসরকারি ক্লিনিকে টাকার বিনিময়ে টিকা বিক্রয়ের সংবাদ গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় জনগণের মধ্যে চরম বিভ্রান্তি ও হতাশার সৃষ্টি হয়েছে। চরম অব্যবস্থাপনা, টিকা প্রদানের অনিশ্চয়তা ও দুর্নীতি পরিস্থিতিকে আশঙ্কাজনকভাবে জটিল করে ফেলেছে। সভায় হেফাজতে ইসলামের আমির মাওলানা জুনায়েদ বাবুনগরী এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য খন্দকার মুস্তাহিদুর রহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করা হয়।

সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App