×

জাতীয়

টিকটক পাবজী বন্ধে কাজ চলছে, গণশুনানীতে বিটিআরসি চেয়ারম্যান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২১, ০৮:১৭ পিএম

টিকটক পাবজী বন্ধে কাজ চলছে, গণশুনানীতে বিটিআরসি চেয়ারম্যান

বিটিআরসি’র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী টিকটক, পাবজি, লাইকিসহ বিভিন্ন সাইট বন্ধের কাজ চলছে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

তিনি বলেন, এর কিছু কারিগরি দিক রয়েছে। সেগুলো সম্পন্ন হলে সাইটগুলোও বন্ধ হবে। সংস্থাটির অনলাইন গণশুনানীতে সভাপতিত্ব করতে গিয়ে রবিবার (২২ আগস্ট) দুপুরে তিনি এ কথা জানান।

গণশুনানীতে দেশে ইন্টারনেটের ধীরগতি, মোবাইল ফোনে অযাচিত ক্ষুদে বার্তা, মেয়াদ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই অবশিষ্ট ডেটা কেটে নেয়া, কলড্রপসহ বিভিন্ন বিষয়ে গ্রাহকদের অভিযোগ উঠে আসে।

বিটিআরসির চেয়ারম্যান বলেন, গণশুনানীর মাধ্যমে আমরা গ্রাহকদের মতামত সরাসরি জানতে পারি যেন এখাতের সেবার মান আরো বাড়ানো যায়। ২০১৯ সালের গণশুনানিতে অংশ নেয়া গ্রাহকদের অভিযোগগুলোর বেশিরভাগই সমাধান করা হয়েছে।

মোবাইল ফোনে ডোন্ট ডিসটার্ব সেবা চালু করা হয়েছে। ৮৪টি বৈধ ও ১৪টি অবৈধ আইএসপির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এর বাইরেও সেবার মান বাড়াতে ও গ্রাহকের ভোগান্তি কমাতে অনেক পদক্ষেপ নেয়া হচ্ছে।

গণশুনানীতে অংশ নিয়ে মোবাইল ফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, অযাচিত ক্ষুদে বার্তা বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিটিআরসি ডু নট ডিস্টার্ব এসএমএস চালু করেছে।

আমাদের প্রশ্ন, ডু নট ডিস্টার্ব এসএমএস দিয়ে কি ভ্যালু অ্যাডেড সার্ভিস প্রোভাইডারদের মেসেজ বন্ধ করা যায়? তিনি গ্রাহকদের টাকায় কেনা ডাটা মেয়াদ শেষ হওয়ার কারণে কেন কেটে নেয়া হয়েছে তা জানতে চান।

উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী ফ্রি ফায়ার, পাপজি, লাইকি, ভিগোলাইভসহ ক্ষতিকর ইন্টারনেটের সাইটগুলো কবে বন্ধ হচ্ছে তা জানাতে চান মহিউদ্দিন আহমেদ।

এর উত্তরে বিটিআরসি চেয়ারম্যান জানান, এটি প্রক্রিয়াধীন। তারা উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়নে কাজ করছেন। কিছু কারিগরি কাজ সম্পন্ন হলে সাইটগুলো বন্ধ হবে।

ইসরাইলের কাছ থেকে পেগাসাস স্পাইওয়্যার ও ইমচী ক্যাচার কেনা ও মুঠোফোনে আড়িপাতা বিষয়ে কমিশনের কাছে কী তথ্য আছে তা জানতে চায় এসোসিয়েশন মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন।

এছাড়া গণশুনানীতে তারা ২০টি প্রশ্ন উত্থাপন করে। সেগুলোর উত্তর পরে লিখিতভাবে দেয়া হবে বলে বিটিআরসির পক্ষ থেকে জানানো হয়।

শুনানীতে বিটিআরসির সিস্টেম এন্ড সার্ভিস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ ও স্পেকট্রাম বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহীদুল আলম বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App